The Rising Campus
News Media

টুইটারের বিকল্প আনছেন সাবেক সিইও জ্যাক ডরসি

মাইক্রো ব্লগিং সাইট টুইটারের সহ-প্রতিষ্ঠাতা ও সাবেক সিইও জ্যাক ডরসি একটি নতুন সামাজিক যোগাযোগমাধ্যম আনার কাজ করেছেন। ইতোমধ্যে এই সামাজিক যোগাযোগ মাধ্যমটির বেটা ভার্সনের পরীক্ষা-নিরীক্ষাও চালিয়ে ফেলেছেন তিনি।

বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা ও স্পেসএক্সের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইলন মাস্ক টুইটার কিনে নেয়ার এক সপ্তাহ আগেই ডরসি ঘোষণা করেন, তার বিকেন্দ্রীকৃত সামাজিক যোগাযোগমাধ্যম ‘ব্লুস্কাই’ অ্যাপের বেটা সংস্করণের পরীক্ষার কাজ শুরু হয়েছে। এই অ্যাপ কেমন করে কাজ করে সে সম্পর্কে বিস্তারিত তথ্য সবার সাথে শেয়ার করব। অ্যাপটি চূড়ান্ত হলে, আমরা এটি বেটা ভার্সনেই সবার জন্য উন্মুক্ত করে দেব, যোগ করেন টুইটারের সাবেক এই সিইও।

ব্লুস্কাই এপটি নিয়ে কাজ করা কোম্পানিটি জানাচ্ছে, পরবর্তী ধাপ হলো এই সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাপের প্রোটোকল পরীক্ষা শুরু করা। সবার জন্য উন্মুক্ত করে দেওয়ার প্রোটোকল অবশ্য এক জটিল প্রক্রিয়া। নেটওয়ার্ক স্থাপন করার পর অনেক পক্ষের কাছ থেকে এর সমন্বয়ের প্রয়োজন হয়। তাই আমরা সব সমস্যার সমাধান করার জন্য ব্যক্তিগতভাবে বেটা সংস্করণ শুরু করছি।

বিজ্ঞপ্তিতে আরে বলা হয়েছে, সম্ভাবনাময় বিস্তৃত আর উন্মুক্ত এক দুনিয়াকে সবার সামনে হাজিরের পরিকল্পনা থেকে ব্লুস্কাই শব্দটি বেছে নেয়া হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমের অন্তর্নিহিত মৌলিক সব বিষয় অথবা এর ব্যবহারকারীদের ডেটার মালিক হওয়ার চেষ্টা করে— এমন যেকোনও কোম্পানির প্রতিযোগী হতে চায় ব্লুস্কাই।

মূলত ২০১৯ সালে টুইটার কর্তৃপক্ষই প্রতিষ্ঠা করেছিল ব্লুস্কাই। চলতি বছরের মে মাসে  টুইটারের পরিচালনা বোর্ড থেকে পদত্যাগ  করেন জ্যাক ডরসি। আর টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তার  (সিইও) পদ ছাড়েন গত বছরের নভেম্বরে।

0
You might also like
Leave A Reply

Your email address will not be published.