টিকার সনদ নিয়ে ঢুকতে হবে বইমেলায়

বইমেলায় সবাইকে অবশ্যই করোনা টিকা নেয়ার সনদ সাথে নিয়ে ঢুকতে হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। রবিবার (৬ ফেব্রুয়ারি) দুপুরে দেশের করোনা সংক্রমণ পরিস্থিতি নিয়ে নিয়মিত ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে এমনটি জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম।

স্বাস্থ্য বুলেটিনে অধ্যাপক ডা. নাজমুল ইসলাম বলেন, দেশে করোনাভাইরাসের সংক্রমণ গত কয়েকদিনে কিছুটা কমেছে। তবে সার্বিক সংক্রমণ পরিস্থিতিকে প্রকৃতপক্ষে নিম্নমুখী বলার সময় হয়নি। করোনায় ৫১ থেকে ৯০ এই বয়সসীমার মধ্যে মৃত্যুর সংখ্যা বেশি।

তিনি আরও বলেন, যাদের বুস্টার ডোজের সময় হয়েছে এবং এসএমএস এসেছে তারা যেন দ্রুততম সময়ে টিকা নিয়ে নেয়। সংক্রমণ ঠেকাতে বিভিন্ন কর্মসূচিতে অংশ নেয়ার ক্ষেত্রে সবাইকে স্বাস্থ্যবিধি ও মাস্ক পরিধানের আহ্বান জানান তিনি।

আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে এবারের বইমেলা শুরু হবে। বাংলা একাডেমির সচিব এ এইচ এম লোকমান জানান, সরকার এ দিনটিতে বইমেলা শুরু করার জন্য সিদ্ধান্ত দিয়েছে। সেদিন বিকেল ৩টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে বইমেলা উদ্বোধন করবেন। মেলায় স্টল বরাদ্দের তারিখ আগামী দু-একদিনের মধ্যে জানিয়ে দেওয়া হবে।

এর আগে গত ৩০ জানুয়ারি বাংলা একাডেমির সচিব এএইচএম লোকমান স্বাক্ষরিত এক চিঠিতে করোনা সংক্রমণ বিবেচনায় নিয়ে কয়েকটি শর্ত সাপেক্ষে ১৫-২৮ ফেব্রুয়ারি বইমেলা অনুষ্ঠিত হবে জানানো হয়। এ জন্য বইমেলা সংশ্লিষ্টদের করোনার টিকা গ্রহণের অনুরোধ জানায় বাংলা একাডেমি।