The Rising Campus
News Media

টিএইচই র‌্যাঙ্কিংয়ে দেশের মধ্যে ১ম স্থানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়

টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) র‌্যাঙ্কিংয়ে লাইফ সায়েন্স ক্যাটাগরিতে দেশের মধ্যে প্রথম স্থান অধিকার করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)। বিশ্বব্যাপী উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর র‌্যাঙ্কিংয়ের জন্য প্রসিদ্ধ টিএইচই সম্প্রতি তাদের ২০২৩ সালের তালিকা প্রকাশ করেছে।

এতে লাইফ সায়েন্সে বিশ্বের ১ হাজার ১৭টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশের দুটি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। দুটি বিশ্ববিদ্যালয়ের অবস্থানই ৬০১ থেকে ৮০০-এর মধ্যে। এর মধ্যে ২৮ দশমিক ৬ স্কোর নিয়ে দেশসেরা হয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)। ২৩ দশমিক ৪ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)।

গত বছর উভয় প্রতিষ্ঠান তাদের স্কোরে উন্নতি করেছে। গত বছর একই র‌্যাঙ্কিংয়ে বিশ্ববিদ্যালয় দুটির স্কোর ছিল বাকৃবির ২১ দশমিক ৭ ও ঢাবির ১৫ দশমিক ৩। বাকৃবির শিক্ষক কমপ্লেক্স ভবনে শুক্রবার এক সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাস্যুরেন্স সেলের (আইকিউএসি) পরিচালক অধ্যাপক ড. সুকুমার সাহা।

এ সময় উপস্থিত ছিলেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক অধ্যাপক ড. হারুন অর-রশীদ, বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিং তত্ত্বাবধায়ন কমিটির সদস্য অধ্যাপক ড. আলমগীর হোসেন, আইকিউএসির অতিরিক্ত পরিচালক অধ্যাপক ড. মো. গোলজার হোসেন এবং সেকশন অফিসার জান্নাতুল ফেরদৌস তানিয়া।

সংবাদ সম্মেলনে অধ্যাপক সুকুমার জানান, মূলত ১১টি বিষয়ের ওপর ভিত্তি করে এই র‌্যাঙ্কিং হয়ে থাকে। এর মধ্যে লাইফ সায়েন্সে বাংলাদেশ থেকে বাকৃবি ও ঢাবি ৬০১ থেকে ৮০০-এর মধ্যে স্থান পেয়েছে। এ অবস্থানের জন্য প্রাপ্ত স্কোর ২১ দশমিক ৫ থেকে ২৯ দশমিক ৩-এর মধ্যে থাকতে হয়। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) আরও দশমিক ৮ স্কোর বেশি করতে পারলে ৫০১ থেকে ৬০০-এর মধ্যে স্থান করে নিতে সক্ষম হতো।

0
You might also like
Leave A Reply

Your email address will not be published.