The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শুক্রবার, ২১শে জুন, ২০২৪

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে গণ ইফতার কর্মসূচী অনুষ্ঠিত

বোরহান উদ্দীন : পবিত্র রমজান মাসে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ইফতার মাহফিলের উপর বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিষেধাজ্ঞার প্রতিবাদে গণ-ইফতারের আয়োজন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ( জাবি) ৪৯ তম আবর্তনের শিক্ষার্থীরা।

বুধবার (১৩ মার্চ) রমজানের ২য় দিনে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে এ কর্মসূচীর আয়োজন করেন শিক্ষার্থীরা।

এ ইফতার কর্মসূচী সম্পর্কে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী নঈম উদ্দীন বলেন, ’ ইফতারে নিষেধাজ্ঞায় প্রতিবাদ স্বরুপ আজকের এই গণ ইফতার মাহফিল। সিয়াম সাধনার মাস রমজান। রোজা সকল মুসলমানদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ফরজ ইবাদত। অথচ দেশের স্বনামধন্য কয়েকটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে
ইসলাম ধর্ম চর্চার উপর নিষেধাজ্ঞা দেওয়া হচ্ছে।

আমরা বলতে চাই, কুচক্রী মহল যত ষড়যন্ত্র করবে আমরা আরও বেশি বেশি ইফতার করবো।’

এসময় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী সাজেদুল কালাম বলেন, বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ইফতার মাহফিলের উপর নিষেধাজ্ঞা আরোপের প্রতিবাদে আজকে আমাদের এই আয়োজন। হাজার বছরের বাঙালি মুসলিম সংস্কৃতি আমাদের পবিত্র ইফতারের উপর নগ্ন হস্তক্ষেপ কখনো কাম্য নয়। যারা এ হঠকারিতামূলক সিদ্ধান্ত নিয়েছে তারা দেশের শান্তি ও সম্প্রতি বিরোধী।

এ বিষয় জাবি শিক্ষার্থী শাহাদাত হোসেন মীর বলেন, বাঙালি মুসলমানের ঐতিহ্য ইফতার মাহফিল। দেশের দুটি বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের ক্যাম্পাসে ইফতার মাহফিল নিষিদ্ধ করার মাধ্যমে দেশ থেকে ইসলামি সংস্কৃতি বাদ দেওয়ার পাঁয়তারা করছে। আমরা এর প্রতিবাদ জানিয়ে সাধারণ শিক্ষার্থীরা এই গণ-ইফতার কর্মসূচি পালন করেছি।

এসময় সহস্রাদিক সাধারণ শিক্ষার্থীকে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.