The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শুক্রবার, ১৯শে জুলাই, ২০২৪

জাবি সায়েন্স ক্লাবের ক্যারিয়ার প্লানিং ও ওরিয়েন্টেশন ২০২৩ অনুষ্ঠিত

জাবি প্রতিনিধিঃ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) নবীন শিক্ষার্থীদের (৫১ ব্যাচের) বরন এবং তাদের ক্যারিয়ার প্লানিং সম্পর্কে সম্যক ধারনা দিতে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাব (জেইউএসসি) আয়োজিত “ক্যারিয়ার প্লানিং এন্ড ওরিয়েন্টেশন প্রোগ্রাম ২০২৩” অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) বেলা সাড়ে তিনটায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে এ অনুষ্ঠান আয়োজিত হয়। এতে বিভিন্ন বিভাগের প্রায় তিন শতাধিক নবীন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে শিক্ষার্থীদের ক্যারিয়ার প্লানিং সম্পর্কে ধারনা দিতে গিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিজ্ঞান বিভাগের অধ্যাপক ও ক্লাবের উপদেষ্টা কবিরুল বাশার বলেন,স্বপ্ন শুধু দেখলেই চলবে না, বাস্তবায়নের উপর গুরুত্বারোপ করতে হবে। আমি যখন কোনকিছু টর্গেট করি সেটা থেকে পিছুপা হই না। জীবনের লক্ষ্য স্থির রাখতে হবে এবং আত্মবিশ্বাসী হতে হবে। তাহলেই নিজের পরিকল্পনা বাস্তবায়িত হবে। জীবনে কী হতে চাই এ সিদ্ধান্ত আজকেই নিতে হবে। জীবনে সফল হওয়ার জন্য অধ্যবসায়ের কোনো বিকল্প নেই।

এ সময় তিনি শিক্ষার্থীদেরকে বেশি বেশি বই পড়ার প্রতি শিক্ষার্থীদের উৎসাহ দেন।

এর আগে, নবীন শিক্ষার্থীদের বরন উপলক্ষে বেল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত চলে 4D মুভি শো, দুপুর ২টা থেকে ২.৩০ পর্যন্ত চলে নবীন শিক্ষার্থীদের ইনভারনমেন্টাল অলিম্পিয়াড এবং দুপুর ২.৪৫ থেকে সাড়ে ৩টা পর্যন্ত চলে ক্যারিয়ার প্লানিং অনুষ্ঠান।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্যে জাবি সায়েন্স ক্লাবের সভাপতি শাকিল ইসলাম বলেন, ইতোমধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব আন্তর্জাতিকভাবে সম্মান কুড়িয়েছে। ২০২১ সালে আন্তর্জাতিক পোস্টার প্রতিযোগিতায় জাবি সায়েন্স ক্লাব গোল্ডেন এওয়ার্ডে ভূষিত হয়েছে। দেশের অন্যতম শীর্ষ বিজ্ঞান ক্লাব হিসেবে আমরা বিজ্ঞানমনস্ক জাতি গঠনে গণিত অলিম্পিয়াড, সায়েন্স অলিম্পিয়াড, বিজ্ঞান বিষয়ক নানা সভা-সেমিনার আয়োজনসহ নানা রকম সামাজিক কর্মকান্ড পরিচালনা করে থাকে। এসময় তিনি শিক্ষার্থীদের একাডেমিক কার্যক্রমের পাশাপাশি বিজ্ঞান চর্চায় মনোনিবেশ করার প্রতি আহবান জানান।

এ সময় জাবি সায়েন্স ক্লাবের প্রধান উপদেষ্টা ও বিশেষ অতিথি অধ্যাপক আলমগীর কবীর বলেন, স্মার্ট বাংলাদেশ গড়তে হলে সুনির্দিষ্ট লক্ষ্য একটি সুনির্দিষ্ট সময়ের মধ্যে সম্পন্ন করতে হবে।

শিক্ষার্থীদের ক্যারিয়ার প্লানিং এর ব্যাপারে তিনি আরো বলেন, সময় ব্যবহারের ক্ষেত্রে সচেতন হতে হবে। সন্তানের সফলতা বাবাকে সম্মানিত করতে পারায়।

বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মো. শরিফ হোসাইন বলেন, একজন কোয়ালিটি হিউম্যান হতে পারলে ভালো ছাত্রও হতে পারবে। বিশ্ববিদ্যালয়ে এসব সুযোগ রয়েছে। এখানে স্বাধীনতার পরিধি বেশি থাকায় স্বাধীনতা ব্যবহারের ক্ষেত্রে সতর্ক হতে হবে। বিনয়ী হওয়ার উপর জোর দিয়ে তিনি আরো বলেন, যে মানুষ যতবেশি জ্ঞানী সে ততো বেশি বিনয়ী।

এছাড়াও নবীনদের মাঝে অনুভূতি প্রকাশ করতে গিয়ে বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী ঋতু ঘঢ়ামি বলেন, বর্তমান বিশ্ব বিজ্ঞানের উপর নির্ভরশীল। ইনভারনমেন্টাল অলিম্পিয়াড এবং আমাদের ওরিয়েন্টেশন প্রোগ্রামের মাধ্যমে আমরা ৫১তম আবর্তনের বন্ধুরা একসাথে হতে পেরেছি। জাবি সায়েন্স ক্লাবের সঙ্গে বিজ্ঞান চর্চায় আমাদের ৫১ব্যাচের পথচলা সুগম হবে বলে আশাবাদ ব্যক্ত করছি।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ক্লাবের উপদেষ্টা কবিরুল বাশার, সাবেক সাধারণ সম্পাদক মুস্তাফিজুর রহমান সনেট, ফার্মাসি বিভাগের অধ্যাপক মুহাম্মদ দিদারে আলম মুহসিন।

এ সময় অন্যান্যর মাঝে উপস্থিত ছিলেন জাবি সায়েন্স ক্লাবের বর্তমান সাধারণ সম্পাদক শাকিল হোসাইন, সাবেক সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম এবং ক্লাবের বর্তমান ও সাবেক নেতৃবৃন্দ।

উল্লেখ্য, জাবি সায়েন্স ক্লাব প্রতি বছর বিজ্ঞান ও প্রযুক্তির প্রসারতায় গণিত অলিম্পিয়াড, জাতীয় বিজ্ঞান মেলাসহ বিজ্ঞান বিষয়ক বিভিন্ন প্রতিযোগিতা, সভা ও সেমিনারের আয়োজন করে থাকে। ক্লাবের নিজস্ব প্রকাশনা ‘নিউক্লিয়াস’ এবং ‘অরবিটাল’ এর মাধ্যমে ক্লাবটি বিজ্ঞানের বার্তা ছড়িয়ে দিচ্ছে। তাছাড়া, আন্তর্জাতিক পোস্টার প্রতিযোগিতায় জাবি সায়েন্স ক্লাব গোল্ডেন এওয়ার্ডে ভূষিত হয়েছে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.