The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ১৪ই জুলাই, ২০২৪

জাবি ছাত্রের বিরুদ্ধে ছাত্রীকে ধর্ষণের অভিযোগ: বিচারের দাবিতে বিক্ষোভ মিছিল

জাবি প্রতিনিধিঃ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ধর্ষনের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষার্থীবৃন্দ।

আজ রবিবার (১১ ডিসেম্বর) বেলা সাড়ে ১২ টায় বিশ্ববিদ্যালয়ের মুরাদ চত্ত্বর থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে প্রক্টর অফিস প্রদক্ষিণ করে নতুন রেজিস্ট্রার ভবনের সামনে এসে এক সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

সংক্ষিপ্ত সমাবেশে ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সাধারণ সম্পাদক অমর্ত্য রায় বলেন, ‘প্রত্নতত্ত্ব বিভাগে ধর্ষনের অভিযোগের ঘটনায় ৩ মাস তদন্তের পর সিন্ডিকেটে তদন্ত রিপোর্ট পাঠানো হয়। কিন্তু ৮ তারিখের সিন্ডিকেট সভায় এ বিষয়ে কোন সিদ্ধান্ত আসেনি। এ বিষয়ে প্রশাসনের বক্তব্য হলো সিন্ডিকেটে অনেক গুরুত্বপূর্ণ এজেন্ডা থাকায় এ বিষয়ে আলোচনা করা সম্ভব হয়নি।’এসময় একজন শিক্ষার্থীর উপর ধর্ষণের অভিযোগ কীভাবে গুরুত্বপূর্ণ না হয়ে থাকে বলে প্রশ্ন তুলেন তিনি।

তিনি আরো বলেন, ‘ পরবর্তী সিন্ডিকেট সভায় বা প্রয়োজনে বিশেষ সিন্ডিকেট সভার মাধ্যমে এই বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দোষীর শাস্তি নিশ্চিত করতে হবে। তা না হলে আমরা তীব্রতর আন্দোলনের ডাক দেব।’

চলচ্চিত্র আন্দোলনের সুদিপ্ত দে বলেন, ‘ ধর্ষনের মতো এ জাতীয় একটি গুরুত্বপূর্ণ বিষয় যেখানে বিশ্ববিদ্যালয়ের অধ্যয়নরত দুজন শিক্ষার্থী জড়িত তা দীর্ঘদিন অতিবাহিত হওয়ার পরও বিশ্ববিদ্যালয় প্রশাসন এখনো বিচারকার্য শুরু করতে পারে নাই। বিচারকার্য সম্পন্ন না হওয়ায় অভিযুক্ত রাকিব বিভিন্নভাবে ভিক্টিমের পরিবারকে হুমকি দিচ্ছে। রাজনৈতিক ছত্রছায়ায় থেকে ঘটনা ধামাচাপা দেওয়ার চেষ্টা করছে।

তিনি আরও বলেন, ৯৮ সালে মানিকের ঘটনায় যেভাবে শিক্ষার্থীরা আন্দোলনে নেমেছিলো, ‘আর যদি কাল বিলম্ব করা হয় ৯৮ এর আন্দোলন আবার জাহাঙ্গীরনগরে হবে। তাই আপনারা অতিদ্রুত ঘটনার সমাধান করেন। সুষ্ঠু বিচার নিশ্চিত করুন। ‘

প্রসঙ্গত, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ করেছে বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী। অভিযুক্ত প্রত্নতত্ত্ব বিভাগের স্নাতকোত্তর পর্যায়ের  ছাত্র। বিশ্ববিদ্যালয়ের যৌন নীপিড়ন বিরোধী সেলে গত ২১ আগস্ট একটি অভিযোগ দায়ের করেন ভুক্তভোগী ছাত্রী।

You might also like
Leave A Reply

Your email address will not be published.