The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
সোমবার, ২৪শে জুন, ২০২৪

জাবিতে ১৭তম আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত

জাবি প্রতিনিধি: “দ্রোহের সুচে অঙ্গণে হোক জ্ঞানের বুনন” এই স্লোগানকে ধারন করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আন্ত:হল বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় সংগঠন জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন (জেইউডিও) ক্যাম্পাসে প্রতিবছর সফলতার সাথে আন্তঃহল পর্যায়ের বিতর্ক প্রতিযোগিতাটি আয়োজন করেছে। এরই ধারাবাহিকতায় গত ২৪-২৬ মে, ২০২৪ তারিখে অনুষ্ঠিত হয়েছে ১৭তম আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতা ২০২৪।

এবারের আন্তঃহল আয়োজনের প্রথম ভাগে ২৪ মে ছাত্র-শিক্ষক কেন্দ্রে জেইউডিও’র মডারেটর ইতিহাস বিভাগের অধ্যাপক ড. এটিএম আতিকুর রহমান অনুষ্ঠানটির উদ্বোধন ঘোষণা করেন।

ক্যাম্পাসে বিদ্যমান সকল হলের বিতার্কিক দলের অংশগ্রহণে বাংলা সংসদীয় বিতর্ক প্রতিযোগিতার প্রাথমিক পর্ব, কোয়ার্টার ও সেমি ফাইনাল পর্ব অনুষ্ঠিত হয়। আয়োজনের দ্বিতীয় ভাগে ২৫ মে ছাত্র-শিক্ষক কেন্দ্রে অনুষ্ঠিত হয় ইংরেজি ব্রিটিশ সংসদীয় বিতর্ক প্রতিযোগিতা। উল্লেখ্য যে, জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গার্গনাইজেশন দ্বিতীয়বারের মতো আন্তঃহল পর্যায়ে বাংলা ও ইংরেজি উভয় ভাষার বিতর্ক প্রতিযোগিতা আয়োজন করেছে।

আয়োজনের তৃতীয় ভাগে ২৬ মে , রবিবার ছাত্র-শিক্ষক কেন্দ্রে বারোয়ারী বিতর্ক প্রতিযোগিতা (বাংলা), ইংলিশ এক্সটেমপোর স্পিচ কম্পিটিশন এবং জহির রায়হান মিলনায়তনে প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব, পুরস্কার বিতরণী ও সমাপনী পর্বের মধ্য দিয়ে আয়োজনটি সমাপ্ত হয়।

চূড়ান্ত পর্বের বাংলা বিতর্কে হাড্ডাহাড্ডি লড়াই শেষে ১৭তম আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতা ২০২৪ এর শ্রেষ্ঠত্বের খেতাব অর্জন করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল এবং রানার্স হয় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হল। একইসাথে ইংরেজি বিতর্কেও চ্যাম্পিয়ন হয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, রানার্সআপ হয় শেখ রাসেল হল এবং ফাইনালিস্ট হওয়ার গৌরব অর্জন করে মওলানা ভাসানী হল ও ফজিলাতুন্নেসা হল। বাংলা ও ইংরেজি বিতর্কের উভয় পর্যায়েই সেরা বিতার্কিক হন মওলানা ভাসানী হলের ফারিম আহসান। বারোয়ারী বিতর্কে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন ফাতেমা তুজ জোহরা, ২য় ও ৩য় রানার-আপ হয় সাদিয়া আফরিন আদ্রা ও এমিলি জামান। ইংরেজি এক্সটেমপোর স্পিচে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন সাদিয়া আফরিন আদ্রা এবং ২য় ও ৩য় রানার-আপ হয় আল লুবান ও রাতুল হাসান।

সমাপনী পর্বে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর কবির, ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক অধ্যাপক আহমেদ রেজা এবং জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন (জেইউডিও)-র মাননীয় মডারেটর অধ্যাপক ড. এ টি এম আতিকুর রহমান। এছাড়া বিশেষ অতিথি হিসেবে ছিলেন বিশিষ্ট কবি, চিত্রশিল্পী ও সংবাদ উপস্থাপক ফারজানা করিম।

অনুষ্ঠানের শেষ অংশে আকর্ষণীয় জুটি বিতর্ক প্রদর্শনীর মাধ্যমে “১৭ তম আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতা ২০২৪” এর সমাপ্তি ঘোষণা করেন জেইউডিওর সভাপতি তাপসী দে প্রাপ্তি।

You might also like
Leave A Reply

Your email address will not be published.