The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ২৭শে জুলাই, ২০২৪

জাবিতে হিস্ট্রি ডিবেটিং ক্লাবের বিতর্ক কর্মশালা অনুষ্ঠিত

জাবি প্রতিনিধিঃ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে(জাবি) ইতিহাস বিভাগের বিভাগের শিক্ষার্থীদের নিয়ে গঠিত বিতর্ক সংগঠন হিস্ট্রি ডিবেটিং ক্লাবের ‘উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা ও কর্মশালা-২০২৩’ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৭ মার্চ) দুপুর ২টায় ইতিহাস বিভাগের ২১৭ নং কক্ষে এ আর মল্লিক লেকচার হলে এই কর্মশালা আয়োজিত হয়।

উপস্থিত বক্তৃতা কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ছিলেন জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশনের সাবেক প্রেস ও মিডিয়া সম্পাদক এবং প্রথম আলো বন্ধুসভা জাবি শাখার সাবেক সভাপতি হাসান মাহমুদ সম্রাট। কর্মশালায় উপস্থিত বক্তৃতা ও বিতর্ক সম্পর্কে ধারণা দেন তিনি। কিভাবে বিতর্কে ভালো করা সে সম্পর্কে নবীনদের কে আইডিয়া দেন। তিনি বলেন, বিতর্ক বা উপস্থিত বক্তৃতায় বডি ল্যাঙ্গুয়েজ ইম্পরট্যান্ট। এর পাশাপাশি কনভিন্সিং এবিলিটি থাকা জরুরি।

কর্মশালা শেষে ইতিহাস বিভাগের নবীন শিক্ষার্থীদের মাঝে উপস্তিত বক্তৃতা প্রতিযোগিতা হয়। এতে ১ম স্থান অধিকার করে এমিলিন, ২য় ইমরান ও ৩য় হয় লুবান। বিচারক ছিলেন জিল্লাল হোসেন সৌরভ, হামিদা জান্নাত মণি, হাসান মাহমুদ সম্রাট।

এছাড়া কর্মশালায় অতিথি হিসেবে ছিলেন ইতিহাস বিভাগের ৪৩ ব্যাচের শিক্ষার্থী আহমেদ শাহ আবদালি।

সাধারণ সম্পাদক গিয়াসউদ্দিন মুন্না বলেন,’কথা বা শব্দ একটা শক্তি আর সেটা যদি ইতিবাচক হয় তাহলে কথা দিয়েই বিশ্বজয় সম্ভব। যদিও ছোটবেলা থেকেই আমরা কথা বলছি তারপরও কথাকে কথার মতো করে বলতে এর সঠিক চর্চা করা উচিত বলে মনে করি। হিস্ট্রি ডিবেটিং ক্লাব আয়োজিত এ কর্মশালার মাধ্যমে আমরা সে বার্তাই পৌঁছে দিতে চাই। নবীনদের জন্য শুভ কামনা থাকলো।

সভাপতি জিল্লাল হোসাইন সৌরভ বলেন,’হিস্ট্রি ডিবেটিং ক্লাবের যাত্রার সূচনা থেকেই আমরা বিভাগের শিক্ষার্থীদের উন্নয়নে বিতর্কের বিভিন্ন কর্মশালা, নলেজ শেয়ারিং সেশন, বিভিন্ন বিষয়ের উপর পাঠচক্র আয়োজন এবং প্রতি রবিবার নিয়মিত বিতর্কের চর্চা করে যাচ্ছে। বিভাগের নবীন শিক্ষার্থীদের আগমনে আমাদের আজকের উপস্থিত বক্তৃতা কর্মশালা এবং প্রতিযোগিতার আয়োজন। আমরা বিশ্বাস করি এই আয়োজন থেকে নবীনরা কিছু হলেও শিখেছে যা তাদের সমৃদ্ধ করতে সক্ষম এবং আমাদের এমন আরো অনেক উন্নয়নমূলক আয়োজন আগামী দিনে থাকবে আগ্রহী শিক্ষার্থীদের জন্য।’

কর্মশালায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সহ সভাপতি ফারজানা ইসলাম স্মৃতি, যুগ্ম সম্পাদক লামিয়া ইসলাম প্রত্যাশা, সাংগঠনিক সম্পাদক জে এস খান প্রিতম, অর্থ সম্পাদক জান্নাতুল ফেরদৌস সামিরা, প্রচার ও প্রকাশনা সম্পাদক মুমতাহিনা হক,শিক্ষা ও গবেষণা সম্পাদক জাহিদুল ইসলাম আবিদ, দপ্তর সম্পাদক নুসরাত জাহান, প্রোগ্রাম সম্পাদক সাদিয়াতুল মুনা ও আইসিটি সম্পাদক মাহদী আল আকাশসহ নবীন শিক্ষার্থীরা।

You might also like
Leave A Reply

Your email address will not be published.