The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ১৬ই জুন, ২০২৪

জাবিতে শুরু হচ্ছে তিনিদিনব্যাপি সিনেমা উৎসব ‘একান্নবর্তী’

জাবি প্রতিনিধিঃ “নূতন পথের গল্প বুনি সিনেমার উৎসবে” প্রতিপাদ্য করে জহির রায়হান ফিল্ম সোসাইটি’র আয়োজনে আগামী ১৬, ১৭ ও ১৮ই মে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে অনুষ্ঠিত হতে যাচ্ছে চলচ্চিত্র উৎসব ‘একান্নবর্তী’।

আগামী ১৬ মে (মঙ্গলবার) উৎসবটির উদ্বোধন করবেন সিনেমা পোস্টার ডিজাইনার হানিফ পাপ্পু এবং এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম।

মঙ্গলবার (১৬ মে) সকাল ১১.০০ টায় জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে জহির রায়হানের চলচ্চিত্রের ওপর মাস্টারক্লাস নিবেন চলচ্চিত্র নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী। বিকাল ৩টায় “সাস্টেইনেবল ওয়ার্ক ইনভায়রনমেন্ট ফর উইমেন ইন ফিল্ম ইন্ডাস্ট্রি” শীর্ষক পলিসি ডিসকাশনে আলোচক হিসেবে থাকবেন প্রডিউসার মেহজাবিন রেজা চৌধুরি, কস্টিউম ডিজাইনার ইদিলা ফরিদ তুরিন, ফিল্মমেকার রাকা নোশিন নাওয়ার এবং এডিটর ও সাউন্ড ডিজাইনার শারমিন দোজা তিথি। বিকাল ৫ টায় প্রদর্শিত হবে আরিফুর রহমান পরিচালিত স্বল্পদৈর্ঘ্যের চলচ্চিত্র ‘স্কুটি’ এবং সন্ধ্যা ৭ টায় জহির রায়হান মিলনায়তনে প্রদর্শিত হবে খন্দকার সুমন পরিচালিত চলচ্চিত্র ‘সাঁতাও’।

১৭ই মে (বুধবার)সকাল ১০ টা থেকে দুপুর ০২ টা পর্যন্ত ভারতীয় চিত্রনাট্যকার ও নির্মাতা ইন্দ্রনীল রায় চৌধুরীর তত্ত্বাবধানে ‘স্ক্রিপ্ট ল্যাব’ এর প্রথম সেশন অনুষ্ঠিত হবে। বিকাল ৩টায় নির্বাচিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শনী এবং বিকেল ০৫ টায় আর্টিস্ট টকে অংশগ্রহণ করবেন প্রখ্যাত অভিনেত্রী অপি করিম। এরপরে সন্ধ্যা ৭টায় জহির রায়হান মিলনায়তনে প্রদর্শিত হবে ইন্দ্রনীল রায় চৌধুরী পরিচালিত চলচ্চিত্র ‘মায়ার জঞ্জাল’।

১৮ই মে (বৃহস্পতিবার) সকাল ১০ টা থেকে দুপুর ০২ টা পর্যন্ত ইন্দ্রনীল রায় চৌধুরীর তত্ত্বাবধানে ‘স্ক্রিপ্ট ল্যাব’ শেষ সেশন অনুষ্ঠিত হবে। বিকেল ০৩ টায় আর্টিস্ট টকে থাকবেন অভিনেত্রী নাজিফা তুষি এবং বিকাল ৫টায় প্রদর্শিত হবে মেজবাউর রহমান সুমন পরিচালিত চলচ্চিত্র ‘হাওয়া’। এরপরে সন্ধ্যা ০৭ টায় সেলিম আল দীন মুক্তমঞ্চে অধ্যাপক শামীম রেজার সঞ্চালনায় ‘সেন্সরশীপ বনাম গল্প বলার স্বাধীনতা’ শীর্ষক মুক্ত আলোচনায় অংশ নেবেন প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা মোস্তফা সরওয়ার ফারুকী, আশফাক নিপুন ও মেজবাউর রহমান সুমন।

পরে বৃহস্পতিবার রাত ৮ টায় পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা নামবে একান্নবর্তী’র। সমাপনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন উৎসব পরিচালক ও জহির রায়হান ফিল্ম সোসাইটির উপদেষ্টা অধ্যাপক মাসউদ ইমরান, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মোঃ মনজুরুল হক, প্রযোজক ও নির্মাতা ফাখরুল আরেফিন খান এবং বঙ্গ বিডির হেড অব কন্টেন্ট মোহাম্মদ আলী হায়দার।

পরবর্তীতে রাত সাড়ে ৯ টায় সেলিম আল দীন মুক্তমঞ্চে ‘অ্যাকোস্টিক নাইট’ এ সঙ্গীত পরিবেশন করবেন সিনা হাসান, আহমেদ হাসান সানি, আকিল আশরাফ ও নবনীতা হৃদি।
উল্লেখ্য যে, প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত থাকবে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.