The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
মঙ্গলবার, ২১শে মে, ২০২৪

জাবিতে ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগের আবহাওয়া স্টেশন উদ্বোধন

জাবি প্রতিনিধিঃ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগের আবহাওয়া স্টেশন উদ্বোধন করা হয়েছে।

জাপানের কাগাওয়া বিশ্ববিদ্যালয়ের আর্থিক সহায়তায় এ স্টেশনটি করা হয়েছে। রবিবার (২৭ আগস্ট) বেলা দশটায় বিশ্ববিদ্যালয়ের ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগের সম্মুখে জিও পার্কে এ স্টেশন উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে উপাচার্য অধ্যাপক ড. মোঃ নূরুল আলম কাগাওয়া বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ এবং সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন, “এ স্টেশন প্রতিষ্ঠার ফলে ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগের শিক্ষা-গবেষণার মান বৃদ্ধি পাবে। এতে বিভাগের জলবায়ু গবেষণার ক্ষমতা বাড়বে। জাপান ও বাংলাদেশের বন্ধুত্ব দীর্ঘ দিনের। উন্নয়ন সহযোগী হিসেবে বাংলাদেশ জাপানের অবদান কৃতজ্ঞতার সাথে স্মরণ করে।”

এছাড়া উপাচার্য ভবিষ্যতে দ্বি-পাক্ষিক শিক্ষা ও গবেষণার সুযোগ সম্প্রসারণের আহবান জানান। এসময় অনুষ্ঠানে কাগাওয়া বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অব এডুকেশনের অধ্যাপক ড. তরু তেরাও বলেন, “জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগের সঙ্গে তাঁর বিশ্ববিদ্যালয়ের দ্বি-পাক্ষিক শিক্ষা-গবেষণা অব্যাহত থাকবে। ভবিষ্যতে উভয় বিশ্ববিদ্যালয় পারস্পরিক শিক্ষাও সহযোগিতার সম্ভাবনার নতুন দিক নিয়ে কাজ করবে।”

অধ্যাপক ড. এ.টি.এম শাখাওয়াত হোসেন ও অধ্যাপক ড. তরু তেরাও-এর মধ্যকার চলমান গবেষণার আওতায় স্থাপিত এই যন্ত্র আঞ্চলিক ও স্থানীয় জলবায়ুর তুলনা ও পরিবর্তন পর্যবেক্ষণের জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগ এবং কাগাওয়া বিশ্ববিদ্যালয় যৌথভাবে কাজ করছে। এ লক্ষ্যে স্বয়ংক্রীয় আবহাওয়া পরিমাপক যন্ত্র স্থাপন করা হয়। জাপান সোসাইটি অব প্রমোশনাল সাইন্সের মাধ্যমে পরিচালিত এই প্রকল্পের আনুমানিক খরচ প্রায় ২০ লক্ষ টাকা। এই যন্ত্রটি স্বয়ংক্রিয়ভাবে প্রতি মিনিটে বৃষ্টিপাত, বাতাসের দিক ও গতি, তাপমাত্রা এবং আর্দ্রতা পরিমাপ করতে পারবে। এই স্টেশনটি বায়ু মণ্ডলীয় পরিস্থিতি পরিমাপ করে স্বয়ংক্রীয়ভাবে সার্ভারে ডাটা জমা রাখবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো. সাখাওয়াত হোসেন, বিভাগীয় শিক্ষক অধ্যাপক ড. দেলোয়ার হোসেন, অধ্যাপক ড. এ.টি.এম শাখাওয়াত হোসেন, অধ্যাপক ড. মোঃ জুল্লে জালালুর রহমান, অধ্যাপক ড. মোঃ শরীফ হোসেন, অধ্যাপক মো. এমাদুল হক, অধ্যাপক ড. সৈয়দা ফাহলিজা বেগম, অধ্যাপক ড. হুসাইন মোঃ সায়েম, সহযোগী অধ্যাপক ড. মোঃ হাসান ইমাম, সহযোগী অধ্যাপক মাহমুদা খাতুন প্রমুখ উপস্থিত ছিলেন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.