The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
মঙ্গলবার, ২১শে মে, ২০২৪

জাবিতে ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগের গবেষণা সেমিনার অনুষ্ঠিত

জাবি প্রতিনিধিঃ আন্তর্জাতিক বিজ্ঞান সংস্থা জোট (ANSO) এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগের উদ্যোগে যৌথ গবেষণা সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৯ ডিসেম্বর) সকাল সাড়ে ১১ টায় বিশ্ববিদ্যালয়ের গাণিতিক ও পদার্থবিজ্ঞান অনুষদের গ্যালারীতে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম গবেষণা কার্যক্রমকে ত্বরান্বিত করতে এলায়েন্স ফর ইন্টারন্যাশনাল সায়েন্স অর্গানাইজেশনের বিভিন্ন অবদানের জন্য ধন্যবাদ জানান। গুরুত্বপূর্ণ উদ্ভাবন ও গবেষণামুখী প্রকল্প হাতে নেয়ায় ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগের ভূয়সী প্রশংসা করেন তিনি।

আন্তর্জাতিক বিজ্ঞান সংস্থা জোট (ANSO) এর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি ড. এটিএম সাখাওয়াত হোসেন এর বক্তব্যের মধ্য দিয়ে সেমিনারটি শুরু হয়। পরবর্তীতে অধ্যাপক ড. দেলোয়ার হোসেন ও ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. খায়রুল বসরের সভাপতিত্বে স্নাতকোত্তর শিক্ষার্থীরা তাদের চারটি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন।

এসময় সেমিনারে গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন তন্ময় দত্ত, রুমা বাকাইল, শেখ জাফিয়া জাফরিন ও পূর্বা অনিন্দিতা খান। গবেষণা কর্মের মাধ্যমে কক্সবাজার কুতুপালং ও উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প এলাকায় অতিবৃষ্টি, ভূমিধ্বস ও ভূমিকম্পের মত প্রাকৃতিক দূর্যোগের ক্ষয়ক্ষতির মাত্রা তুলে ধরেন তারা।

গবেষণা প্রকল্প উপস্থাপন শেষে অধ্যাপক ড. দেলোয়ার হোসেন বলেন, আমাদের শিক্ষার্থীরা গবেষণাকর্মে খুবই ভালো করছে। মাস্টার্স লেভেলেই এত উচ্চমানের গবেষণা খুবই প্রশংসার দাবিদার। তারা উপমহাদেশের যেকোন দেশের চেয়ে ভূতাত্ত্বিক গবেষণায় নিঃসন্দেহে এগিয়ে আছে।

এসময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, গাণিতিক ও পদার্থবিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. ফরিদ আহমেদ, ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এটিএম সাখাওয়াত হোসেন উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, আন্তর্জাতিক বিজ্ঞান সংস্থা জোট ( ANSO) দেশিয় শিক্ষার্থীদের শিক্ষা ও গবেষণার মান উন্নত করতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগের সাথে এ প্রকল্পটি পরিচালনা করছে। এ যৌথ গবেষণা সহযোগিতা প্রকল্পের সাথে সহযোগী হিসেবে সংশ্লিষ্ট রয়েছেন জাবি ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. এমদাদুল হক, অধ্যাপক ড. হুসাইন মোঃ সায়েম, সহযোগী অধ্যাপক ড. মো. হাসান ইমাম এবং মাহমুদা খাতুন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.