The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
মঙ্গলবার, ২৫শে জুন, ২০২৪

জাবিতে বঙ্গবন্ধুর জন্মদিনে বিশেষ ভোজ,বাজেট জনপ্রতি ৩৭০ টাকা

জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) প্রতিবছরের ২৬শে মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে বিশেষ ভোজের আয়োজন করা হয়। তবে এবছর শিক্ষার্থীদের স্বার্থে আবাসিক হলগুলোতে বঙ্গবন্ধুর জন্মদিন ১৭ মার্চে এই বিশেষ খাবারের (ফিস্ট) ব্যবস্থা করা হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রভোস্ট কমিটির সভাপতি ও বাংলা বিভাগের প্রফেসর নাজমুল হাসান তালুকদার এসব তথ্য নিশ্চিত করেছেন।

এ বিষয়ে তিনি বলেন, ‘এবছর ২৬ শে মার্চ যেহেতু ক্যালেন্ডারে ছুটি, সেদিক থেকে শিক্ষার্থীদের কথা বিবেচনা করে আমরা বিশেষ ভোজের সময়টা একটু এগিয়ে নেয়া হলো।প্রাধ্যক্ষ কমিটির সভায় ১৭ মার্চ ফিস্ট আয়োজনের সিদ্ধান্ত নিয়েছি।’

এবারের বাজেট সম্পর্কে তিনি বলেন, প্রত্যেক শিক্ষার্থীর খাবারের জন্য ৩৭০ টাকা বাজেট রাখা হয়েছে। এই বাজেটে প্রত্যেকের খাবার,খাবার প্রক্রিয়াকরণের যাবতীয় খরচ এবং অন্যান্য পরিবহন খরচ অন্তর্ভুক্ত। এক্ষেত্রে প্রতি শিক্ষার্থী প্রতি হল থেকে৫০ টাকা, বিশ্ববিদ্যালয় ফান্ড থেকে ২৯০ টাকা ভর্তুকি দেওয়া হবে এবং শিক্ষার্থীদের জন্য নির্ধারিত কুপনের মূল্য নির্ধারণ করা হয়েছে ৩০ টাকা।

তিনি আরও বলেন, “খাবারের মেন্যু হিসেবে থাকছে পোলাও, মুরগির রোস্ট, মুগডাল ভুনা, ডিম,মিষ্টি,সালাদ ও মিষ্টি পান।”

হলে বিশেষ ভোজের আয়োজনের বিষয়ে তৃতীয় বর্ষের শিক্ষার্থী আসিফ বলেন, প্রতি বছরের ন্যায় এবারও ভোজের আয়োজনে আমরা খুবই আনন্দিত।পাশাপাশি শিক্ষার্থীরা যাতে বাজেটের যথাযথ মূল্যের খাবারই পায় সেদিকটি লক্ষ্য রাখতে প্রশাসনকে অনুরোধ করবো।

উল্লেখ্য, প্রতিবছর ২৬শে মার্চ ও ১৬ ডিসেম্বর বিশেষ ভোজের আয়োজন করা হয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আবাসিক হলগুলোতে। বিশ্ববিদ্যালয়ের প্রায় ১৬ হাজারের অধিক শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের জন্য থাকছে এবারের আয়োজন। এছাড়াও প্রতিটি হল কর্তৃক তাদের নিজস্ব তহবিল থেকে আলোকসজ্জার জন্য প্রায় ২০ হাজার টাকা ব্যয় করতে পারবে।

আসিবুল ইসলাম রিফাত/

You might also like
Leave A Reply

Your email address will not be published.