The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শুক্রবার, ১২ই জুলাই, ২০২৪

জাবিতে ‘ফ্যাক্ট চেকিং’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

জাবি প্রতিনিধিঃ মিথ্যা বা বিকৃত তথ্য শনাক্তে শিক্ষার্থীদের জন্য ফ্যাক্ট চেকিং বিষয়ক কর্মশালার আয়োজন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যলয়ের (জাবি) সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগ ও এমআরডিআই (ম্যানেজমেন্ট অ্যান্ড রিসোর্স ডেভলপমেন্ট ইনিশিয়েটিভ)।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিকী অনুষদের নতুন কলা ভবনের বিভাগীয় ৪১৭ নম্বর কক্ষে এ কর্মশালা শুরু হয়। কর্মশালাটি শেষ হয় বিকেল সাড়ে ৫টায়।

কর্মশালাটি পরিচালনা করেন সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের সহযোগী অধ্যাপক জনাব উজ্জ্বল কুমার মণ্ডল ও সহকারী অধ্যাপক সালমা আহ্‌মেদ।

কর্মশালার উদ্বোধনীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যলয়ের কলা ও মানবিকী অনুষদের ডিন ড. মো. মোজাম্মেল হক।

উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, ফ্যাক্ট চেকিংয়ের সাথে নৈতিকতার দিকটাও দেখতে হবে৷ আমরা যে তথ্যটা পাই তার সামাজিক প্রভাব কেমন হবে? এটি কি ব্যক্তি, সমাজ ও রাষ্ট্রের জন্য ক্ষতি করবে কিনা তা অনুধাবন করতে হবে৷ কেবল ফ্যাক্ট পেলেই তা তুলে ধরতে হবে এমন ধারনা পরিহার করতে হবে৷ তাই ফ্যাক্ট, চেক, ও নৈতিকতাও একসাথে যুক্ত থাকতে হবে।

এছাড়া সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের সভাপতি রাকিব আহমেদ বলেন, ফ্যাক্ট চেকিং আলোচিত একটা বিষয়। নতুন মাত্রায় ফ্যাক্ট চেকিং সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীদের জন্য কর্মস্থলের সুযোগ তৈরি করবে। ডিজিটাল প্লাটফর্মে আমরা যাই দেখি তাই কিন্তু সত্য না। সত্য মিথ্যা যাচাই-বাছাই হচ্ছে ফ্যাক্ট চেকিং। আজকের এই কর্মশালা শিক্ষার্থীদের উপকারে আসবে বলে বিশ্বাস করি।

প্রসঙ্গত, এমআরডিআই ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের যৌথ উদ্যোগে কর্মশালায় ফ্যাক্ট চেকিংয়ের ইতিহাস ও এটির ব্যবহার নিয়ে বিস্তর আলোচনা হয়। তথ্য শনাক্তকরণের উপায় ও কিভাবে সমাজ এবং রাষ্ট্রে গুজব ও অপতথ্য ছড়িয়ে পড়ে তা শনাক্ত করা, তথ্য শনাক্তকরণের মূলনীতি, বিভিন্ন টুল ব্যবহার করে তথ্যকে ভেরিফাই, ছবি ও ভিডিও শনাক্তকরণ, ও ফ্যাক্ট চেকিংয়ের রাজনৈতিক পলিসি আলোচনাসহ কর্মশালায় হাতে-কলমে শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেওয়া হয়৷

You might also like
Leave A Reply

Your email address will not be published.