The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ২৭শে জুলাই, ২০২৪

জাবিতে পরিযায়ী পাখি ও বন্যপ্রাণীবিষয়ক সচেতনতামূলক সভা অনুষ্ঠিত

জাবি প্রতিনিধিঃ “আমরাই পারি বন্যপ্রাণী বাঁচাতে” প্রতিপাদ্যকে সামনে রেখে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পরিযায়ী পাখি ও বন্যপ্রাণীবিষয়ক সচেতনতা সৃষ্টি করতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২০ ডিসেম্বর) দুপুর তিনটায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান অডিটোরিয়ামে বন অধিদপ্তরের আওতাধীন বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট (ঢাকা) ও ডিপ ইকোলোজি এন্ড স্নেক কনজারভেশন ফাউন্ডেশন (ডিইএসসিএফ) এর যৌথ উদ্যোগে এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক ড. মনিরুল হাসান খান। তিনি বলেন, “পরিযায়ী পাখিরা আমাদের জীববৈচিত্র্য রক্ষার গুরুত্বপূর্ণ হাতিয়ার। এমনকি নতুন চর গুলোতে প্রাণের উন্মেষেও তাদের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। তাই এদের রক্ষায় আমাদের সচেতন হতে হবে।”

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বনঅধিদপ্তরের বন্যপ্রাণী ইন্সপেক্টর নারগিস সুলতানা। তিনি পরিযায়ী পাখি সংক্রান্ত অপরাধ দমনে তাদের বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন। তিনি জানান, বন্যপ্রানী অপরাধ দমন ইউনিট সকলের সহযোগিতায় পরিযায়ী পাখি রক্ষায় দৃষ্টান্ত স্থাপন করতে চায়।

বিশেষ অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক ও সহকারী প্রক্টর এবং যুব রেড ক্রিসেন্ট – জাবির ইনচার্জ মহিবুর রৌফ শৈবাল ক্যাম্পাসের পরিযায়ী পাখি রক্ষায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও যুব রেড ক্রিসেন্ট – জাবির পক্ষ থেকে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন। সভা শেষে উপস্থিত শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা লিফলেট বিতরণ করা হয়।

এসময় ডিপ ইকোলোজি এন্ড স্নেক কনজারভেশন ফাউন্ডেশন এর সভাপতি মোঃ মাহফুজুর রহমান সহ সংগঠনটির স্বেচ্ছাসেবকবৃন্দ এবং সাধারণ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.