The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শুক্রবার, ১৯শে জুলাই, ২০২৪

জাবিতে ধ্বনির মাসব্যাপী আবৃত্তি কর্মশালা শুরু

জাবি প্রতিনিধিঃ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আবৃত্তি সংগঠন ধ্বনির আয়োজনে শুরু হচ্ছে আবৃত্তি ও বাক উৎকর্ষ বিষয়ক কর্মশালা- ২০২৩। এবারের ২৪তম আসরের কর্মশালা আজ ১লা মার্চ (বুধবার) থেকে শুরু হয়ে চলবে ২১ মার্চ পর্যন্ত।

মাসব্যাপী এই কর্মশালা আয়োজনের বিষয়ে আয়োজকরা বলেন, শিক্ষার্থীদের আবৃত্তি ও প্রমিত উচ্চারণে জড়তা দূর করার জন্য প্রতিবছরই এ কর্মশালা আয়োজন করা হয়। সেই সাথে ছন্দ, নন্দন তত্ত্ব, আবৃত্তি নির্মাণ ও সংবাদ উপস্থাপনা সম্পর্কেও ধারণা দেয়া হবে। কর্মশালায় একুশে পদক জয়ী আবৃত্তিশিল্পী ড. ভাস্বর বন্দোপাধ্যায়, রেজীনা ওয়ালী লীনা, আবৃত্তিশিল্পী ডালিয়া আহমেদ, বাংলা বিভাগের অধ্যাপক ড. খালেদ হোসাইন , সময় টিভির জোষ্ঠ সংবাদ উপস্থাপক জাফর সাদিক, কবি ও সাংবাদিক শিমুল সালাহ উদ্দিন, ধ্বনির প্রাক্তন সভাপতি কামাল উদ্দিন রিমন, বাংলাদেশ বেতারের জোষ্ঠ সংবাদ উপস্থাপক দেওয়ান সাইদুল হাসান, ড. খোরশেদ আলম, আবৃত্তিশিল্পী অনুবাদক ও লেখক জাভেদ হুসেন, আবৃত্তিশিল্পী কাজী মাহতাব সুমন , নির্ঝর অধিকারী প্রমুখ প্রশিক্ষণ দিবেন।

কর্মশালার ফি এবং স্থানের বিষয়ে আয়োজকরা আরও বলেন, এ কর্মশালার ফি নির্ধারণ করা হয়েছে ৩০০ টাকা। বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের ৯নং কক্ষে সরাসরি রেজিস্ট্রেশন করা যাবে।

কর্মশালার আহ্বায়ক আরিফা সুলতানা রিতু বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অনেকেরই কথায় আঞ্চলিকতা থেকে যায়, জড়তা থাকে৷ কথায় জড়তা দূর করার জন্য আমাদের কর্মশালা আয়োজন করা হয়েছে। সেই সাথে সংবাদ উপস্থাপনা ও আবৃত্তির প্রাথমিক পাঠ পাওয়া যাবে। সরাসরি দেশবরেণ্য শিল্পীদের কাছ থেকে প্রশিক্ষণ গ্রহণের সুযোগ থাকবে। আশা করি কর্মশালাটি সবার উপভোগ্য হবে।

প্রসঙ্গত, ‘দিগন্তে চলো শব্দ যেথায় সূর্যসত্য’ এই স্লোগানকে ধারণ করে গত ২৫ বছর ধরে কাজ করে যাচ্ছে আবৃত্তি সংগঠন ধ্বনি। বিশ্ববিদ্যালয়ে মননশীলতা চর্চায় নিরলস কাজ করে যাচ্ছে সংগঠনটি।

You might also like
Leave A Reply

Your email address will not be published.