The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ১৬ই জুন, ২০২৪

জাবিতে তিনদিনব্যাপী আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা শুরু কাল

জাবি প্রতিনিধিঃ ‘যদি আকাশের গায়ে কান না পাতি, তোমার কথা শুনতে পাবো না’ স্লোগানকে ধারণ করে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (জেইউডিএস) এর আয়োজনে কাল ( ১০ মার্চ) থেকে শুরু হতে যাচ্ছে ‘লজেনস-জাডস আন্ত:বিভাগ বিতর্ক প্রতিযোগিতা- ২০২৩।’

বৃহস্পতিবার (৯ মার্চ) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব কক্ষে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন প্রতিযোগিতার আহবায়ক মীর হাসিবুল হাসান রিশাদ।

আয়োজকবৃন্দরা বলেন, শুক্রবার (১০ মার্চ) বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনে এবারের আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতার পর্দা উঠবে৷ মোট চার রাউন্ড ট্যাবিং পদ্ধতির মাধ্যমে ২৪ টি দলের অংশগ্রহণে এশিয়ান সংসদীয় পদ্ধতিতে বিতর্ক হবে। সেরা চারটি দল নিয়ে ১১ মার্চ (শনিবার) সকাল দশটায় সেমিফাইনাল বিতর্ক অনুষ্ঠিত হবে।পরবর্তীতে ১৩ মার্চ (সোমবার) বিকাল চারটায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গনে সমাপনী পর্বের মাধ্যমে প্রতিযোগিতার বিজয়ী দল ঘোষণা করা হবে।

বিতর্কের পাশাপাশি ১১ মার্চ (শনিবার) সকাল দশটায় নতুন কলা ভবনে উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বাংলা ও ইংরেজি মাধ্যমের এ আয়োজনটি সকলের জন্য উন্মুক্ত থাকবে৷ এছাড়াও আয়োজনের অংশ হিসেবে ৭ থেকে ১২ মার্চ অনলাইন কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ছয়দিনব্যাপী এই কুইজ প্রতিযোগিতাটি সকলের জন্য উন্মুক্ত থাকবে।অনুষ্ঠানের সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নুরুল আলম। সমাপনী অনুষ্ঠান শেষে থাকছে বিশেষ সঙ্গীতানুষ্ঠান।

এ বিষয়ে আহ্বায়ক মীর হাসিবুল হাসান রিশাদ বলেন, আমরা আশা করছি আয়োজন সাফল্যমন্ডিত হবে৷ দীর্ঘদিন পর আমরা বৃহৎ পরিসরে প্রতিযোগিতা শুরু করেছি। নবীন শিক্ষার্থীদের কাছ থেকে বিপুল সাড়া পেয়েছি। সামনের দিনগুলোতে আমাদের ধারা অব্যাহত থাকবে।

উল্লেখ্য, চিত্ত যেথা ভয়শূন্য, উচ্চ যেথা শির স্লোগানকে ধারণ করে ১৯৯৭ সাল থেকে বিশ্ববিদ্যালয় অঙ্গনে বিতর্কচর্চা শুরু করে সংগঠনটি। নতুন বিতার্কিক তৈরি ও বিশ্ববিদ্যালয়ে মননশীলতা চর্চায় অগ্রণী ভূমিকা পালন করছে সংগঠনটি।

You might also like
Leave A Reply

Your email address will not be published.