The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪

জাবিতে জাডস এর আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক উৎসব ও রজতজয়ন্তী উৎসব শুরু শুক্রবার

জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বিতর্ক সংগঠন জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (জাডস) আয়োজন করতে যাচ্ছে আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা— ২০২৩। পাশাপাশি ২৫ বছর পূর্তি উপলক্ষে রজতজয়ন্তী উদযাপন উৎসব আয়োজন করতে যাচ্ছে সংগঠনটি। আগামী ২৭ এবং ২৮ অক্টোবর দুইদিন ব্যাপী বণার্ঢ্য আয়োজনে বিতর্ক প্রতিযোগিতা ও রজতজয়ন্তী আয়োজিত হবে।

মঙ্গলবার (২৪ অক্টোবর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের ছাত্র—শিক্ষক কেন্দ্রে জাবি প্রেসক্লাবের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ সব তথ্য জানান জাডসের নেতৃবৃন্দ।

আয়োজকরা জানান, ২৭ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের নতুন কলা অনুষদ ভবনে বিতর্কের প্রাথমিক পর্ব অনুষ্ঠিত হবে। চার রাউন্ড ট্যাবের মাধ্যমে কোয়ার্টার ফাইনালের জন্য ৮ টি দল বাছাই করা হবে। এবারের আন্তঃবিশ্ববিদ্যালয় প্রতিযোগিতায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৩২টি বিতার্কিক দল অংশগ্রহণ করবে। বিতর্ক প্রতিযোগিতাটি এশিয়ান পার্লামেন্টারি পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। কোয়ার্টার ফাইনাল এবং সেমিফাইনাল রাউন্ডের পর দুইটি দল ফাইনাল বিতর্কে উত্তীর্ণ হবে।

উৎসবের দ্বিতীয় দিন, ২৮ অক্টোবর র‌্যালী ও আনন্দ মিছিলের মাধ্যমে রজতজয়ন্তী উৎসব শুরু হবে। সকাল ১১ টায় জাডস সদস্য ও সাবেকদের অংশগ্রহণে বর্ণাঢ্য র‍্যালী অনুষ্ঠিত হবে। এরপর দুপুর ১২ টায় বৃক্ষরোপন কর্মসূচী এবং বিকাল চারটায় প্রদর্শনী বিতর্ক আয়োজন করা হবে। সন্ধ্যা ছয়টায় সেলিম আল দীন মুক্তমঞ্চে ফাইনাল বিতর্ক ও পুরষ্কার বিতরণীর মাধ্যমে দুইদিন ব্যাপী এ আয়োজনের পর্দা নামবে।

রজতজয়ন্তী উপলক্ষ্যে এবারের আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্কের জন্য আকর্ষণীয় পুরষ্কার ঘোষণা করেছেন আয়োজকরা। চ্যাম্পিয়ন দলের জন্য থাকবে ইউএস বাংলা এয়ারলাইনস এর সৌজন্যে ঢাকা—কক্সবাজার—ঢাকা এয়ার টিকেট। আর রানার আপ দল সেন্ট মার্টিনের বেলাভূমি ইকো রিসোর্টে দুইদিন— দুই রাত অবকাশ যাপনের সুযোগ পাবে।

সংবাদ সম্মেলনে আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতার আহ্বায়ক মো. ওবায়দুল্লাহ বলেন, দীর্ঘদিন যাবৎ জাডস—এর আয়োজনে বড় ধরণের আন্তঃবিশ্ববিদ্যালয় পর্যায়ের কোন আয়োজন করা সম্ভব হয়নি। তবে রজতজয়ন্তী উপলক্ষ্যে এবারের আয়োজন ভিন্ন মাত্রা যোগ করবে। ইতোমধ্যেই সারাদেশের বিভিন্ন বিশ্ববিদালয়ের ৩২ টি দল রেজিস্ট্রেশন সম্পন্ন করেছে। সারাদেশ থেকে সফলতম বিতার্কিকরা বিচারক হিসেবে দায়িত্ব পালন করবেন। রজতজয়ন্তীর এ আয়োজনের মাধ্যমে জাডস আবার নতুন রূপে আবির্ভূত হবে। এছাড়া আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্কের যুগ্ম—আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন ইয়াসির মোহাম্মদ আমিন ও মেহনাজ বিনতে রহমান।

পাশাপাশি, রজতজয়ন্তী উদযাপন উৎসবের আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন মিরাজ বিশ্বাস ও যুগ্ম—আহ্বায়ক হিসেবে শফিকুল ইসলাম শাওন দায়িত্ব পালন করবেন।

সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি মীর হাসিবুল হাসান রিশাদ বলেন, বিতর্ক অঙ্গনে জাডস সবসময় তার স্বকীয়তা বজায় রেখেছে। এবারের আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্কে সারাদেশের সেরা বিতার্কিক দলগুলোর অংশগ্রহণ সংগঠনের এই গতিশীলতা আরো বাড়িয়ে দিবে। নিয়মিত বিতর্ক প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে জাডস বিতর্ক অঙ্গনে সামনের দিক থেকে নেতৃত্ব দিবে এই আশাবাদ রাখছি।

উল্লেখ্য, ‘চিত্ত যেথা ভয় শূন্য, উচ্চ যেথা শির’ স্লোগানকে ধারণ করে ১৯৯৭ সাল থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বিতর্ক চর্চার যাত্রা শুরু করে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (জাডস)। নিয়মিত বিভিন্ন সেশন ও প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে বিতর্ক চর্চার ধারাবাহিকতা বজায় রেখেছে সংগঠনটি।

You might also like
Leave A Reply

Your email address will not be published.