The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ২৩শে মে, ২০২৪

জাতির পিতার মতো মহান নেতাকে নিয়েও মাত্র তিনটি গান: ভিপি নুর

গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর বলেছেন, আমাদের আবেগ অস্তিত্বের জায়গা ভাষা আন্দোলন। সেটি নিয়ে মাত্র তিনটি গান। জাতির পিতা শেখ মুজিবুর রহমানের মতো মহান নেতাকে নিয়েও মাত্র তিনটি গান। এখন বঙ্গবন্ধুর কথা বললে সমস্যা। বাংলাদেশে বড় অংশ আছে, যারা বঙ্গবন্ধুর দল করেন না, তারা নাখোশ হন। ব্যালেন্স করে বলতে হয়, আবার তাদের নেতাদের কথাও। ব্যক্তিগতভাবে যার যতটুকু মূল্যায়ন, যতটুকু সম্মান আমরা সেটুকু দিতে চাই।

শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ‘বাঙলা উত্তরাধিকার’ আয়োজিত ‘ভাষা আন্দোলনের স্থপতি প্রিন্সিপাল আবুল কাশেমের ৩১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘বাঙলা ভাষা: সংকট ও সমস্যার সমাধান করণীয়’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন বাঙলার উত্তরাধিকারের আহ্বায়ক আবু তৈয়ব হাবিলদার, ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শিক্ষক সাখাওয়াত আনসারী, সাবেক সচিব কাশেম মাসুদ প্রমুখ।

নুরুল হক নুর বলেন, এখন ইতিহাস নিয়ে কথা বলতে গেলে অনেক হিসাব করে বলতে হয়। কারণ ইতিহাস বিকৃতির অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দিয়ে দেবে। মুক্তিযুদ্ধের চেতনার বিরোধী বানিয়ে দেবে। বর্তমান সরকার চেতনার খুরধার বাহক। কোনোমতে চেতনায় আঘাত লাগলেই তারা ধরে ফেলে। তাদের মতে চেতনা যে কী সেটা আমরা সবাই জানি না।

তিনি আরও বলেন, ২১ ফেব্রুয়ারি উপলক্ষে শহীদ মিনার ধুয়ে মুছে চকচক করা হয়। তিন স্তরের নিরাপত্তা দেওয়া হয়। কিন্তু অন্য সময়ে কুকুর-বিড়াল আর মাদকাসক্তদের আড্ডাখানায় রূপান্তর হয়ে যায়। সেগুলো দেখার কেউ নেই। একদিনের কৃত্রিমতা দিয়ে কী হবে। যারা সম্মান প্রাপ্য, তাদের সম্মান দেওয়া হয় না।

You might also like
Leave A Reply

Your email address will not be published.