The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শুক্রবার, ১২ই জুলাই, ২০২৪

জবির ফাঁকা আসন পূরণে গণবিজ্ঞপ্তি প্রকাশ

গুচ্ছভুক্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তির মাধ্যমে ফাঁকা আসন পূরণের জন্য অনলাইনে গণ আবেদন আহ্বান করা হয়েছে। বিজ্ঞান (এ) ইউনিটে ১০ হাজার মেধাক্রম, মানবিক (বি) ইউনিটে ৩ হাজার মেধাক্রম ও বাণিজ্য (সি) ইউনিটে ১১শ মেধাক্রম পর্যন্ত থাকা শিক্ষার্থীরা অনলাইনে ভর্তির আবেদন করতে পারবেন।

শনিবার (১৪ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান বিষয়টি নিশ্চিত করেন। এর আগে শুক্রবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর থেকে জারিকৃত এক বিজ্ঞপ্তিতেও বিষয়টি জানানো হয়।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, নির্ধারিত মেধাক্রমের শিক্ষার্থীদেরকে ১৫-১৬ জানুয়ারির মধ্যে (https://admission.jnu.ac.bd) ওয়েবসাইটে গিয়ে নিজ নিজ প্যানেলে লগ ইন করে ভর্তির জন্য আবেদন করতে হবে। আগামী ১৭ জানুয়ারি ভর্তির তালিকা প্রকাশ করা হবে। এরপর ১৮-১৯ জানুয়ারি পর্যন্ত নতুনভাবে বিষয় বরাদ্দ পাওয়া শিক্ষার্থীরা অনলাইনে ভর্তি ফি জমা দিয়ে সরাসরি সংশ্লিষ্ট বিভাগ ও ডিন অফিসে সনদপত্র জমা দিয়ে ভর্তি কার্যক্রম সম্পন্ন করবে।

জানা গেছে, জবির বিজ্ঞান (এ) ইউনিটে ২৪১টি আসন ফাঁকা। এর মধ্যে বাংলা বিভাগে ৭টি, ইতিহাস বিভাগে ১০টি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ৯টি, ইসলামিক স্টাডিজ বিভাগে ৯টি, দর্শন বিভাগে ১৮টি, একাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগে ৪টি, ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগে ১৬টি, ফিন্যান্স বিভাগে ৪টি, মার্কেটিং বিভাগে ৩টি, অর্থনীতি বিভাগে ৬টি, রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ১৩টি, সমাজকর্ম বিভাগে ৪টি, সমাজবিজ্ঞান বিভাগে ৭টি, নৃবিজ্ঞান বিভাগে ৮টি, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে ৭টি, লোকপ্রশাসন বিভাগে ১০টি, উদ্ভিদবিজ্ঞান বিভাগে ১৪টি, ভূগোল ও পরিবেশ বিভাগে ৩৪টি, মনোবিজ্ঞান বিভাগে ৪৪টি, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটে ৮টি এবং আধুনিক ভাষা ইনস্টিটিউটে ৬টি আসন ফাঁকা রয়েছে।

অপরদিকে মানবিক (বি) ইউনিটে ফাঁকা আছে ৪১টি আসন। যার মধ্যে ইসলামিক স্টাডিজ বিভাগে ২৭টি ও নৃবিজ্ঞান বিভাগে ১৪টি আসন ফাঁকা রয়েছে। আর বাণিজ্য (সি) ইউনিটে ফাঁকা আছে ২টি আসন। এই ইউনিটের শিক্ষার্থীদের জন্য কেবল নৃবিজ্ঞান বিভাগেই দুটি আসন ফাঁকা।

এছাড়া প্রথম থেকে সপ্তম মেধাতালিকায় বিষয় বরাদ্দ পেয়েও বিভিন্ন কারণে যেসব শিক্ষার্থী ভর্তি হননি তারাও আবার আবেদনের সুযোগ পাবেন। ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য (https://admission.jnu.ac.bd) ও (www.jnu.ac.bd) ওয়েবসাইটগুলোতে পাওয়া যাবে।

 

You might also like
Leave A Reply

Your email address will not be published.