The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
মঙ্গলবার, ২৫শে জুন, ২০২৪

জবিতে প্রথম বর্ষের ক্লাস ৩ সেপ্টেম্বর

সাকিবুল ইসলাম, জবি প্রতিনিধি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষের শিক্ষার্থীদের ক্লাস আগামী ৩রা সেপ্টেম্বর থেকে শুরু হবে। এই লক্ষ্যে শিক্ষার্থীদের যথাসময়ে নিজ নিজ ইনস্টিটিউট ও বিভাগে উপস্থিত থাকার জন্য নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান শনিবার বিকেলে নতুন সেশনের শিক্ষার্থীদের ক্লাশ শুরুর সময়সূচি জানিয়েছেন। এ ব্যাপারে তার স্বাক্ষরিত একটি ভর্তি বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়েছে বলে জানান তিনি।

রেজিস্ট্রার ওহিদুজ্জামান জানান, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষ প্রথম সেমিস্টারে ভর্তি করা শিক্ষার্থীদের ক্লাস আগামী ৩রা সেপ্টেম্বর থেকে শুরু হবে। ইনস্টিটিউট ও বিভাগসমূহ নিয়মিত ক্লাসের সময়সূচি শিক্ষার্থীদের জানিয়ে দেবে।

এর আগে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী শিক্ষার্থীদের ২রা সেপ্টেম্বর এর মধ্যে ভর্তি সংক্রান্ত যাবতীয় বিষয় সম্পন্ন করতে হবে।

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, ক্লাস শুরু হওয়ার পরেও ৭ সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষার্থীরা তাদের কাগজপত্র স্ব স্ব বিভাগে জমা দিতে পারবে।

কেন্দ্রীয়ভাবে ওরিয়েন্টেশন অনুষ্ঠান হবে কিনা এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে ক্লাস শুরু হবার পরে সিদ্ধান্ত নেয়া হবে। এখন ৩ সেপ্টেম্বরে স্ব স্ব বিভাগে তাদের ওরিয়েন্টেশন ক্লাস হবে।

র‍্যাগিং এর বিষয়ে বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর নিউটন হাওলাদার বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে র‍্যাগিং বলতে কোনো শব্দ নেই। কারো বিরুদ্ধে এমন অভিযোগ পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। উপাচার্যের নির্দেশনা রয়েছে র‍্যাগিং এর বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’।

তবে এর অনেক আগেই জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং করলেই স্থায়ীভাবে বহিষ্কার করা হবে বলে আদেশ জারি করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। নতুন ভর্তি হওয়া শিক্ষার্থীদের প্রতি কোনো ধরণের র‌্যাগিং না করার করার নির্দেশনা জারি করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আর সেই সাথে র‍্যাগিংয়ের সাথে কোনো শিক্ষার্থী জড়িত থাকলে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হবে জানিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যদিও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে এবং ক্যাম্পাসে র‌্যাগিংয়ের অভিযোগ নেই। তবু সদ্য ভর্তি হওয়া শিক্ষার্থীরা র‌্যাগিং নামক অত্যাচারের ভয়ে থাকে। র‌্যাগিং শৃঙ্খলা পরিপন্থী ও শাস্তিযোগ্য অপরাধ। কেউ র‌্যাগিংয়ে জড়িত থাকলে তাকে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হবে।

এদিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষের শিক্ষার্থীদের চূড়ান্ত ভর্তি শুরু হয়েছে। যা চলবে আগামী ২ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। এর মধ্যে ভর্তিচ্ছুদের চূড়ান্ত ভর্তি হতে হবে। বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইটে নিজ নিজ প্যানেলে লগইন করতে হবে। প্রাথমিক ভর্তি ফি বাবদ ইতোপূর্বে জমাকৃত পাঁচ হাজার টাকা বাদ দিয়ে বাকি (চূড়ান্ত) ভর্তি ফিস অনলাইনে জমা দিতে হবে।

আগামী ২৭ আগস্ট থেকে ৭ সেপ্টেম্বর পর্যন্ত অফিস চলাকালীন সরাসরি সংশ্লিষ্ট বিভাগে প্রয়োজনীয় কাগজপত্রাদি জমা দিতে হবে। পাশাপাশি বিভাগ থেকে কাগজপত্র জমাদানের স্লিপ নিয়ে সংশ্লিষ্ট ডিন অফিসে জমা দিয়ে চূড়ান্ত ভর্তি নিশ্চিত করতে হবে।

ভর্তির জন্য চূড়ান্ত ভর্তি ফি জমাদানের রশিদ, প্রাথমিক ভর্তি নিশ্চিতকরণ বাবদ প্রদত্ত মূল নম্বরপত্র জমাদান স্লিপের ফটোকপি, গুচ্ছের ভর্তি পরীক্ষার প্রত্যবেক্ষক কর্তৃক স্বাক্ষরিত প্রবেশপত্র, অনলাইন থেকে প্রিন্টকৃত ভর্তি ফরম ও চার কপি সদ্য তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবি সংশ্লিষ্ট বিভাগে জমা দিতে হবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে মোট আসন রয়েছে ২ হাজার ৭৬৫টি। এর মধ্যে রসায়ন ৮০, পদার্থবিজ্ঞান ৮০, গণিত ৮০, প্রাণীবিদ্যা ৮০, পরিসংখ্যান ৮০, উদ্ভিদবিজ্ঞান ৮০, ভূগোল ও পরিবেশ ৮০, মনোবিজ্ঞান ৮০, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ৫০, অনুজীব বিজ্ঞান ৪০, ফার্মেসি ৪০, প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান ৩০, জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি ২৫।

এছাড়াও বাংলা ৮০, ইংরেজি ৮০, ইতিহাস ৮০, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি ৮০, ইসলামিক স্টাডিজ ৮০, দর্শন ৮০, আইন ৮০, অর্থনীতি ৮০, রাষ্ট্রবিজ্ঞান ৮০, সমাজবিজ্ঞান ৮০, সমাজকর্ম ৮০, নৃবিজ্ঞান ৮০, গণযোগাযোগ ও সাংবাদিকতা ৮০, লোকপ্রশাসন ৮০, ভূমি ব্যবস্থাপনা ও আইন ৬০, এডুকেশন ৬০, ইংলিশ ল্যাঙ্গুয়েজ ৪০। এছাড়া মার্কেটিং ১০০, ফিন্যান্স ১০০, একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেম ১৬০ ও ম্যানেজমেন্ট স্টাডিজে ১৬০টি আসন রয়েছে। সংগীত ৪০, চারুকলা ৪০, নাট্যকলা ৪০, ফিল্ম এন্ড টেলিভিশন ৩০টি আসন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ২০২২-২৩ সেশনে প্রথম বর্ষে ভর্তির জন্য গুচ্ছ ভর্তি পরীক্ষায় ফলাফলপ্রাপ্ত শিক্ষার্থীদের আবেদন শুরু হয় চলতি বছরের ২০ জুন। অনলাইনে আবেদন চলে ২৭ জুন পর্যন্ত। পরবর্তীতে চারটি মেধাতালিকায় বিশ্ববিদ্যালয়টিতে শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম চলে।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য ওয়েবসাইটে (https://admission.jnu.ac.b) পাওয়া যাবে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.