The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বুধবার, ২২শে মে, ২০২৪

জবিতে চার বিভাগের ছাদ আটকে রাখায় বাড়ছে ডেঙ্গু আতঙ্ক

সাকিবুল ইসলাম, জবি প্রতিনিধি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) প্রাণীবিদ্যা বিভাগের বিরুদ্ধে চারটি বিভাগের ছাদ আটকে রাখার অভিযোগ উঠেছে। এতে গবেষণায় বাধা এবং পরিবেশ নষ্ট হওয়ায় ক্ষুব্ধ অন্যান্য বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

সরেজমিনে দেখা যায়, বিজ্ঞান ভবনে অবস্থিত ভুগোল ও পরিবেশ বিভাগ, মনোবিজ্ঞান বিভাগ ও উদ্ভিদবিজ্ঞান বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের ছাদে যাওয়ার প্রবেশপথের নিয়ন্ত্রণ নিয়ে রেখেছে প্রাণীবিদ্যা বিভাগ। ফলে গবেষণাসহ নানাবিধ পরীক্ষা-নিরীক্ষা প্রায় অসম্ভব হয়ে পড়েছে।

এছাড়া দীর্ঘসময় ছাদ অব্যবহৃত থাকায় নিয়মিত পরিষ্কার করা হচ্ছেনা। এতে আবর্জনায় বৃষ্টির পানি জমে এডিস মশা জন্মানোর উপযোগী পরিবেশ তৈরি হয়েছে। এ অবস্থায় ডেঙ্গু আক্রান্ত হওয়ার শঙ্কাও তৈরি হয়েছে শিক্ষার্থীদের মধ্যে।

শিক্ষার্থীরা জানান, আমাদের রিসার্চের জন্য ছাদের প্রয়োজন হয়। কিন্তু ছাদ একটি বিভাগের নিয়ন্ত্রণে থাকায় আমরা চাইলেই ছাদে যেতে পারিনা। তাছাড়া অনেকদিন ছাদ বন্ধ থাকায় পরিষ্কার পরিচ্ছন্নতার অভাবে মশা জন্ম নিচ্ছে। আমরা প্রবলভাবে ডেঙ্গুর ঝুঁকিতে রয়েছি।

বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মনিরুজ্জামান বলেন, ‘ভবনের ছাদ খোলা থাকা উত্তম। অগ্নিকাণ্ডের ঝুঁকির একটা বিষয় রয়েছে। এখানে এতগুলো বিভাগের শিক্ষক-শিক্ষার্থী প্রতিনিয়ত অবস্থান করে। যেকোনো সময় বিপদ হতে পারে। এছাড়াও বিজ্ঞান অনুষদ হওয়ায়, শিক্ষক শিক্ষার্থী গবেষণা বা ল্যাবের কাজে অনেকসময় রোদের প্রয়োজনেও ছাদে যাওয়া প্রয়োজন হয়।’

এবিষয়ে প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, এমন তথ্য ভুল, আমার কাছে চাবি চাইলেই আমি দিয়ে দিবো।

You might also like
Leave A Reply

Your email address will not be published.