The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
মঙ্গলবার, ২১শে মে, ২০২৪

চুলের যত্নে ঘরে বসেই নিন কেরাটিন ট্রিটমেন্ট

নুজহাত জাহান নিহানঃ আবহাওয়া জনিত কারণে এখন বেশিরভাগ সময় শোনা যায় চুল পড়ে যাচ্ছে , শুষ্ক হয়ে যাচ্ছে। চুলে দেখা যায় নানা সমস্যা। এ সময় চুল পড়ে অন্য সময়ের চেয়েও বেশি। এ ছাড়া দুর্বল হয়ে ভেঙে যাওয়ায় চুল হয়ে পড়ে নিষ্প্রাণ, রুক্ষ। দৈনন্দিন দূষণ, বিভিন্ন কেমিক্যাল ব্যবহারের ফলে চুল শুষ্ক হয়ে যায় এবং চুলের প্রাকৃতিক কেরাটিনও নষ্ট হয়ে যেতে বসে। অনেকেই পার্লারে ছুটেন কেরাটিন  ট্রিটমেন্ট করাতে।

কেরাটিন ট্রিটমেন্ট হলো একটি চুল যত্নের প্রকার, যা কেরাটিন নামক এক ধরণের প্রোটিনের সাহায্যে চুলের স্বাস্থ্য এবং উন্নতির দিকে মুখানো হয়। কেরাটিন হলো একটি মৌল্যবান অদ্রবণীয় প্রোটিন, যা মূলত চুল, দাঁত, এবং নখের মধ্যে পাওয়া যায়।

চুলের মূল উপাদানই হলো কেরাটিন, এটি চুলের কাঠামো গড়ে তোলা এবং চুলের কাণ্ড় ও শৃংগ নির্মাণ করে। কেরাটিন ট্রিটমেন্টের মাধ্যমে চুলের ভিতরে কেরাটিন পূর্ণভাবে প্রবেশ করে এবং চুলের কাঠামোকে সুষম করে, চুল শান্ত ও মজবুত হয়ে উঠে।

এই ট্রিটমেন্টের মাধ্যমে কেরাটিন চুলের তারতম্য বৃদ্ধি করে এবং তাদের সুস্থ রাখার জন্য সাহায্য করে। এটি চুলের জড়িত কেরাটিন কমিয়ে তোলা, চুলের শান্তি ও আবির্ভাব বাড়ানোর পাশাপাশি তাদের উজ্জ্বল, মজবুত এবং সুন্দর করার জন্য ব্যবহৃত হয়।

ঘরে বসেই কীভাবে চুলের কেরাটিন ট্রিটমেন্ট নিতে পারেন এ প্রশ্নটা মনে জাগে না?

শুধু কি চুলে তেল দিলে আর শ্যাম্পু দিলে কী হবে এর সাথে কিন্তু আমাদেরকে কিন্তু সবারই উচিত সপ্তাহে ,অন্তত একদিন একটা হেয়ার প্যাক ব্যবহার করা। এতে কিন্তু আমাদের চুল যেমন ঘন হবে লম্বা হবে চুল অনেক সিল্কি এবং শাইনি হবে অনেক বেশি। যেটা ইউস করার পর আপনার হাত দিয়ে শুধু বারবার আপনার চুল ধুতে ইচ্ছে করবে। এটা এত বেশি একটি ভাল রেজাল্ট দেবে যে আপনি ইউস না করলে বুঝতে পারবেন না। এখন ঘরে বসেই চুলের যত্ন নিতে পারবেন ।

উপকরণসমূহ-

১। পাকা কলা

২। একটি ডিম

৩। মধু

একটি পাত্রে পাকা কলাকে ভালোমতো হাত দিয়ে মিশিয়ে নিতে হবে। কলা কিন্তু আমাদের চুলের আর স্কিনের জন্য কিন্তু দারুণ কাজ করে খুবই উপকারি। আপনি দেখবেন কলা যখন আপনি চুলে ইউজ করবেন আপনার চুল কী পরিমাণে সফট লাগে আর কি পরিমাণ আপনার চুলটা সিল্কি আর শাইন করবে আপনারা হয়তো অনেকেই জানেন যে কলা কিন্তু চুলের কন্ডিশনিং এর কাজ করে। কলার সাথে আমাদের এখানে দিব একটা ডিম আর মধু। অবশ্যই কলার সাথে এই দুইটা জিনিস অ্যাড করতে হবে তাহলে কিন্তু আপনি ভাল রেজাল্ট পাবেন।

এক টেবিল চামচ পরিমাণ এখানে মধু দিয়ে দিবো। আপনারা যদি একটি কলা নেন সে ক্ষেত্রে একটি ডিমের সাথে এক টেবিল চামচ পরিমাণ মধু দিয়ে দেবেন। আর যদি ২টি কলা নেন তাহলে অবশ্যই কিন্তু দুই টেবিল চামচ পরিমাণে মধুর ব্যবহার করতে হবে । এখন যে উপকরণগুলো দিয়েছেন ভালোমতো মিক্স করে নিতে হবে। এরপর তা শুকিয়ে গেলে তা ভাল করে শ্যাম্পু করে নিতে হবে। বাড়িতে বসেই মাত্র আধ ঘণ্টায় একেবারে কেরাটিন ঝলমলে চুল পাবেন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.