The Rising Campus
News Media

‘চারুকলা ক্যাম্পাসে চাই’ শহরের পাশাপাশি আন্দোলন চবি ক্যাম্পাসে

সারওয়ার মাহমুদ, চবিঃ পাহাড়ে বেষ্টনি দেওয়া চির সবুজ ক্যাম্পাস থেকে ২২ কিলো দূরে অবস্থিত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট। গত কয়েকদিন ধরে ২২ দফা দাবিতে চলমান আন্দোলনের ধারাবাহিকতায় আজ (৯ নভেম্বর) মূল ক্যাম্পাসে প্রতীকী প্রতিবাদ ও আন্দোলন করে শিক্ষার্থীরা। এসময় আন্দোলনকারীরা ক্যাম্পাসের বুদ্ধিজীবি চত্বরের সামনে আবস্থান করে পাশাপাশি চারুকলা ইনস্টিটিউট মূল ক্যাম্পাসে প্রতিস্থাপন করার পক্ষে দেয়াল লিখন এবং রাস্তায় আলপনা অংকন করে।

উল্লেখ্য যে গত ২০১১ সালের ২ ফেব্রুয়ারী থেকে সরকারি চারুকলা কলেজ ও চবি চারুকলা ইনস্টিটিউট একীভূতকরণের মাধ্যমে চট্টগ্রাম শহরে এর সকল কার্যক্রম চলছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীদের আন্দোলনের মুখে মূল ক্যাম্পাসে ফিরিয়ে নিতে রাজি হয়েছিল বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে শিক্ষক প্রতিনিধিদলের আপত্তিতে তা ভেস্তে গেছে। শিক্ষার্থীরাও আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে।

মঙ্গলবার (৮ নভেম্বর) দুপুরে চারুকলার শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দলের সাথে বৈঠক করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এসময় শিক্ষার্থীদের দাবি মেনে ক্যাম্পাসে ফিরিয়ে নিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসন একমত হলেও একমত হয়নি চারুকলা ইনস্টিটিউটের শিক্ষক প্রতিনিধি দল। সভায় শিক্ষক প্রতিনিধি দলের মধ্যে উপস্থিত ছিলেন চারুকলা ইনস্টিটিউটের পরিচালক প্রণব মিত্র চৌধুরী, শিক্ষক জসিমউদদীন, জাহেদ আলী চৌধুরী যুবরাজ, সুফিয়া বেগম ও উত্তম বড়ুয়া।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো- নিজস্ব বাস চালু, ডাইনিং ও ক্যান্টিন তৈরি, বিশুদ্ধ পানীয় জলের ব্যবস্থা, বেশিনের সুব্যবস্থা রাখা, পর্যাপ্ত ওয়াশরুম নির্মাণ, আর্ট ম্যাটারিয়ালসের ব্যবস্থা, পরিষ্কার-পরিচ্ছন্নতা, পাঠাগার সংস্কার, জেনারেটরের ব্যবস্থা, মেডিকেল ব্যাকআপ, খেলাধুলার পর্যাপ্ত ইনসট্রুমেন্টের ব্যবস্থা, মেয়েদের থাকার হলের ব্যবস্থা, অস্বাস্থ্যকর পরিবেশ নির্মূল, প্রতিটি শ্রেণিকক্ষে বৈদ্যুতিক সংকট নিরসন, ছাত্র ও ছাত্রী মিলনায়তনের ব্যবস্থা, সেমিনারের পরিধি বাড়ানো, ইন্টারনেট সংযোগ নিশ্চিতকরন, ওজুখানা ও নামাজ পড়ার সুব্যবস্থা, সন্ধ্যার পর পর্যাপ্ত আলোর ব্যবস্থা, প্রতিটি শিক্ষার্থীর জন্য লকারের ব্যবস্থা নিশ্চিতকরণ এবং ছাত্রদের হলের ব্যবস্থা ইত্যাদি৷

0
You might also like
Leave A Reply

Your email address will not be published.