The Rising Campus
News Media

চলতি মাসে শুরু হতে যাচ্ছে বেরোবির মূল ফটকের নির্মাণ কাজ

পুলক আহমেদ, বেরোবি প্রতিনিধি:চলতি মাসেই শুরু হবে রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বহুল প্রত্যাশিত মূল ফটক নির্মাণের কাজ । তিন তলা ভবনের সমান উচ্চতা বিশিষ্ট গেটের সর্বোচ্চ উচ্চতা হবে ২৮ফুট ১১ইঞ্চি এবং ৮১ফুট১১ ইঞ্চি প্রশস্ত ।

আজ বুধবার( ২ নভেম্বর২০২২) এসব তথ্য নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের সিভিল সহকারী প্রকৌশলী শাহরিয়ার আকিফ। তিনি বলেন, গত অক্টোবর মাসেই গেটের টেন্ডার পাস হয়ে যেত । কিন্তু গেটের বাস্তব রুপ দেওয়ার জন্য নকশার অভ্যন্তরীণ পরিমাপগত কিছু পরিবর্তন আনার কারণে এটা সম্ভব হয়নি ।গেটের চূড়ান্ত নকশার সফট কপি আমরা পেয়েছি । অল্প কিছুদিনের মধ্যেই নকশার হার্ড কপি পেয়ে যাব। এরপর এতে উপাচার্য স্বাক্ষর দিলে চলতি মাসেই টেন্ডার পাশের মাধ্যমে গেটের নির্মাণ কাজ শুরু হবে।

তিনি আরও বলেন,কাজ শুরুর ৪থেকে সাড়ে ৪ মাসের মধ্যেই গেটের নির্মাণ কাজ শেষ করে আমরা শিক্ষাথীদের প্রত্যাশিত একটা পূর্ণাঙ্গ গেট উপহার দিতে পারব ।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, পূর্ত পরিকল্পনা ও উন্নয়ন কমিটির সভায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের শিক্ষার্থী আবদুল্লাহ সাদ সিদ্দিকের পাঠানো প্রধান ফটকের নকশার আইডিয়া অবশেষে চূড়ান্তভাবে নির্বাচিত করা হয়।

এর আগে প্রধান ফটক নির্মাণের জন্য শিক্ষার্থীদের কাছে নকশা সম্পর্কে মতামত চাওয়া হয়। শিক্ষার্থীদের পাঠানো আইডিয়া থেকে দেশের বিশিষ্ট স্থপতিদের নিয়ে গঠিত বিশেষজ্ঞ প্যানেলের মতামতের ভিত্তিতে ২৭টি নকশা যাচাই-বাছাই শেষে নকশা এটি চূড়ান্ত করা হয়।

৪জুলাই২২( সোমবার) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. হাসিবুর রশীদ ফলক উন্মোচনের মাধ্যমে প্রধান ফটক নির্মাণ কার্যক্রমের উদ্বোধন করেন।

মূল ফটকের ফোকাস প্রসঙ্গে নকশাকারী বুয়েটের স্থাপত্য বিভাগের শিক্ষার্থী আর্কিটেকচার আব্দুল্লাহ সাদ সিদ্দিক দ্যা রাইসিং ক্যাম্পাসকে বলেন,এই মূল ফটকটির দুটি সমান ট্র্যাপিজয়েডাল অংশটি নারী এবং পুরুষ সমঅধিকার এবং মর্যাদার প্রতিনিধিত্ব করে। যা বেগম রোকেয়ার আজীবন সংগ্রাম ও অপরিসীম অবদানকে ইঙ্গিত করে।

তিনি আরও বলেন ,মূল ফটকের আকারটি একটি খোলা বইয়ের সাথে সাদৃশ্যপূর্ণ। যেন দেশজুড়ে সকল শিক্ষার্থীর জন্য শিক্ষা জ্ঞানের গেটওয়ে হিসাবে দাঁড়িয়ে আছে।

1
You might also like
Leave A Reply

Your email address will not be published.