The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ২৭শে জুলাই, ২০২৪

চবিতে ‘৭১ এর আয়নায় বর্তমান বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

সাইফুল মিয়া, চবিঃ মহান বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে ‘৭১ এর আয়নায় বর্তমান বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১৬ ডিসেম্বর) দুপুর সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি এন্ড পুলিশ সায়েন্স বিভাগে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সংগঠনটির সাধারণ সম্পাদক মোঃ মুরাদ হোসেন এর সঞ্চালনায় এবং সভাপতি আকিজ মাহমুদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনটির উপদেষ্টা ও ক্রিমিনোলজি এন্ড পুলিশ সায়েন্স বিভাগের সভাপতি মোঃ সাখাওয়াত হোসেন। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক, লেখক ও আলোচক ড. শেখ সাদী।

মোঃ সাখাওয়াত হোসেন তার বক্তব্যে বলেন, বাঙালি জাতি বিশ্বের অন্যান্য জাতি থেকে আলাদা, কেননা তাদের পূর্বপুরুষেরা গুরুত্বপূর্ণ অর্জনের মাধ্যমে তাদের এই বিশেষত্ব দিয়েছে। বিজয়ের এই ৫২ বছরে স্বাধীন বাংলাদেশের পূর্ণাঙ্গ ইতিহাস রচনা করতে না পারা জাতি হিসেবে আমাদের বড় ব্যর্থতা।

তিনি আরও বলেন, তবে এসময়ে অর্জনও আমাদের কম নয়। গৃহহীনদের জমি ও বাড়ির ব্যবস্থা করে বর্তমান প্রধানমন্ত্রী শুধু এশিয়া মহাদেশ নয় বিশ্ব ইতিহাসে এক অনন্য নজির স্থাপন করেছেন।

ড. মোঃ শেখ সাদী তার বক্তব্যে বলেন, ৭১ এ বঙ্গবন্ধুর বুদ্ধিবৃত্তিক পরিকল্পনার জন্যই বাংলাদেশ স্বাধীন হয়েছে। তিনি চাইলে ৭০ এর নির্বাচনের পর পাকিস্তানিদের সাথে হাত মিলাতে পারতেন। কিন্তু তিনি তা করেননি। তিনি ক্ষমতালোভী ছিলেন না। তবে, বর্তমানে আমাদের মধ্যে আত্মপরতা তৈরি হয়েছে।

তিনি আরও বলেন, বর্তমান প্রজন্ম অর্থনৈতিক, রাজনৈতিক, বুদ্ধিবৃত্তিকভাবে পরষ্পর বিচ্ছিন্ন। আমাদের মধ্যে চিন্তার দীনতা রয়েছে। সুতরাং, এসব সংকটের মোকাবেলা করতে হলে আমাদের আত্মমর্যাদা, সততা ও দেশপ্রেমের জায়গাটা আরও শক্তিশালী করতে হবে।

এছাড়া আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম কেন্দ্রীয় সভাপতি মোঃ নেজাম উদ্দিন এবং জাতীয় বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আজহার মাহমুদসহ চবি শাখার সকল সদস্যবৃন্দ।

You might also like
Leave A Reply

Your email address will not be published.