The Rising Campus
News Media

চবিতে ১৪ দিনে ভর্তির আবেদন ৮৩ হাজার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় চারটি ইউনিট ও দু’টি উপ-ইউনিট মিলে দুই সপ্তাহে মোট ৮৩ হাজার ৩২২ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন। মঙ্গলবার (২৮ জুন) রাতে বিশ্ববিদ্যালয়ের আইসিটি বিভাগের পরিচালক ড. খাইরুল ইসলাম এ তথ্যটি নিশ্চিত করেছেন।

তিনি জানান, চবির চারটি ইউনিট (এ, বি, সি, ডি) ও দু’টি উপ-ইউনিট (বি-১, ডি-১) মিলে মোট ৮৩ হাজার ৩২২টি আবেদন পড়েছে। এর মধ্যে ‘এ’ ইউনিটে ৩২ হাজার ১৪১টি, ‘বি’ ইউনিটে ২০ হাজার ৩৭টি ও ‘সি’ ইউনিটে ছয় হাজার ৪০২টি এবং ‘ডি’ ইউনিটে ২১ হাজার ৬১টি আবেদন পড়েছে।

তিনি আরও জানান, চবির ‘ডি-১’ ইউনিটে এক হাজার ৯৬০টি ও ‘বি-১’ ইউনিটে এক হাজার ৭২১টি আবেদন পড়েছে।
এদিকে গত ১৫ জুন সকাল ১১টা থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি আবেদন শুরু হয়েছে।

এই আবেদন প্রক্রিয়া আগামী ৩ জুলাই রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত চলবে। বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে (https://admission.cu.ac.bd) আবেদন করতে পারছেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

এদিকে চবিতে এবার ভর্তিচ্ছুর সংখ্যা বিবেচনায় কয়েক শিফটে পরীক্ষা নেওয়া হবে। এই জন্য ‘এ’, ‘বি’ ও ‘ডি’ ইউনিটের পরীক্ষার জন্য দু’দিন করে সময় নির্ধারণ করা হয়েছে। আগামী ১৬ ও ১৭ আগস্ট ‘এ’ ইউনিট, ১৯ আগস্ট ‘সি’ ইউনিট, ২০ ও ২১ আগস্ট ‘বি’ ইউনিট, ২২ ও ২৩ আগস্ট ‘ডি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ২৪ আগস্ট সকালে উপ-ইউনিট ‘বি-১’ ও একই দিন বিকেলে ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবার দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ থাকছে না। শুধুমাত্র যারা ২০১৯ সালে মাধ্যমিক ও ২০২১ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাস করেছেন, তারা ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন।

বর্তমানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪৮টি বিভাগ ও ৬টি ইন্সটিটিউট রয়েছে। আসন রয়েছে ৪ হাজার ৯২৬টি। এর মধ্যে এ ইউনিটে আসন রয়েছে ১ হাজার ২১২টি, বি ইউনিটে ১ হাজার ২২১টি, সি ইউনিটে ৪৪১টি, ডি ইউনিটে ১ হাজার ১৬০টি। উপ-ইউনিটের মধ্যে বি১ ইউনিটে ১২৫টি ও ডি১ ইউনিটে ৩০টি আসন রয়েছে। বাকি ৭০৭টি কোটায়।

0
You might also like
Leave A Reply

Your email address will not be published.