The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ১৩ই জুলাই, ২০২৪

চবিতে স্নাতক ভর্তির আবেদন দুই লাখ ছুঁই ছুঁই, মেয়াদ বেড়েছে আরও দুদিন

টিআরসি রিপোর্টঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় আবেদনের সময় আরও দুদিন বাড়ানো হয়েছে। সেই হিসাবে শুক্রবার দিবাগত রাত ১২টার আগে পর্যন্ত শিক্ষার্থী আবেদন করতে পারবেন। আর আবেদন ফি জমা দিতে পারবেন রোববার পর্যন্ত।

আজ বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার কোর কমিটির সভায় এসব সিদ্ধান্ত হয়েছে। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন সমাজ বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সিরাজ উদ দৌল্লাহ।

এর আগে গত ৩০ মার্চ দুপুর ১২টা থেকে আবেদন শুরু হয়। কারিগরি ত্রুটির কারণে গতকাল মঙ্গলবার রাত আটটা থেকে ভোর পর্যন্ত শিক্ষার্থীদের অনেকেই আবেদন করতে পারেননি। তাঁদের দিক বিবেচনা করেই আবেদনের মেয়াদ দুদিন বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের একাধিক অনুষদের ডিন।

এদিকে আজ বুধবার বেলা ৩টা ২০ মিনিট পর্যন্ত বিভিন্ন ইউনিট ও উপ ইউনিটে আবেদন জমা পড়েছে ১ লাখ ৯২ হাজার ১৪৬ জন। আগামী দুদিনে আবেদন দুই লাখ ছাড়িয়ে যাবে বলে আশা করছেন ভর্তি পরীক্ষার সঙ্গে সংশ্লিষ্ট ব্যাক্তিরা। সেটি হলে এবার রেকর্ডসংখ্যক আবেদন জমা পড়বে। বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে সর্বোচ্চ আবেদন জমা পড়েছিল ২০২০-২১ শিক্ষাবর্ষে। সেবার এ সংখ্যাটি ছিল ১ লাখ ৯৫ হাজার ৭৯২ জন।

কোন ইউনিটে কত আবেদনঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সি ইউনিটে এবার পরিবর্তন আনা হয়েছে। অন্য বছর এ ইউনিটের মানবিক ও বিজ্ঞান বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষা দিতে পারতেন না। এবার এ সুযোগ থাকছে। ওই দুই বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীদের জন্য আলাদা আসনও বরাদ্দ রাখা হয়েছে। সি ইউনিটে মোট আসন রয়েছে ৬৪০টি। এর মধ্যে মানবিক বিভাগে পাস করা শিক্ষার্থীদের জন্য ২২টি, বিজ্ঞান বিভাগের জন্য ১৭৭টি আর বাকি ৪৪১টি আসন ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য।

আজ বেলা ৩টা ২০ মিনিট পর্যন্ত এ ইউনিটে আবেদন করেছেন ৭০ হাজার ৬৫৮ শিক্ষার্থী। এ ছাড়া বি ইউনিটে ৫১ হাজার ১৬০, সি ইউনিটের বিজ্ঞান বিভাগে ২ হাজার ৪৫, মানবিক বিভাগে ৬৮০ ও ব্যবসায় শিক্ষা বিভাগে ১৫ হাজার ৯৭৭ জন শিক্ষার্থী আবেদন করেছেন। অন্যদিকে ডি ইউনিটে ৪৬ হাজার ৬৩৩ জন, বি-১ উপ ইউনিটে ২ হাজার ১১৮ জন, ডি-১ উপ ইউনিটে ২ হাজার ৭৪৮ জন ভর্তি-ইচ্ছুক আবেদন করেছেন। তবে এর মধ্যে সবাই আবেদন ফি জমা দেননি। এখন পর্যন্ত আবেদন ফি জমা দিয়েছেন ১ লাখ ৭৪ হাজার ৫০০ জন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.