The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ২৭শে জুলাই, ২০২৪

চবিতে ভর্তি পরীক্ষার আবেদনের সময় বাড়ল আরও ২ দিন

সাইফুল মিয়া, চবিঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) স্নাতক ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আবেদনের সময় আরও দুইদিন বাড়ানো হয়েছে। এর ফলে ১৪ এপ্রিল রাত ১২টা পর্যন্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এ ছাড়া আবেদন ফি জমা দিতে পারবেন ১৬ এপ্রিল রাত ১২টা পর্যন্ত।

বুধবার (১২ এপ্রিল) দুপুরে ভর্তি পরীক্ষার কোর কমিটির সভায় এসব বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।

বিষয়টি নিশ্চিত করে চবির আইসিটি সেলের পরিচালক ড. মোহাম্মদ খাইরুল ইসলাম সিভয়েসকে বলেন, ‘শিক্ষার্থীদের সুবিধার্থে ভর্তি পরীক্ষার আবেদন আরও দুইদিন বাড়ানো হয়েছে। কিছুক্ষণ পর বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়ে দেয়া হবে।’

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউট রয়েছে। এতে ৪ হাজার ৯২৬টি আসনের জন্য ভর্তি পরীক্ষা নেওয়া হয়। ৪টি ইউনিট ও ২টি উপ-ইউনিটে মোট আসন রয়েছে ৪ হাজার ১৮৯টি। আর বাকি ৭৩৭টি আসন বিভিন্ন কোটায় বরাদ্দ রয়েছে।

ইউনিটগুলোর মধ্যে ‘এ’ ইউনিটে আসন রয়েছে ১ হাজার ২১৫টি, ‘বি’ ইউনিটে ১ হাজার ২২১টি, ‘সি’ ইউনিটে ৬৪০টি, ‘ডি’ ইউনিটে ৯৫৮টি। উপ-ইউনিটের মধ্যে ‘বি-১’ ইউনিটে ১২৫টি ও ‘ডি-১’ ইউনিটে ৩০টি আসন রয়েছে।

ভর্তি পরীক্ষা বরাবরের মতোই ১০০ নম্বরে অনুষ্ঠিত হবে। বহুনির্বাচনী পদ্ধতির এ ভর্তি পরীক্ষায় প্রতি ভুল উত্তরের জন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর হবে ৪০। এবারও ক্যাম্পাসেই সব পরীক্ষা অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, আগামী ১৬ ও ১৭ মে বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিট, ১৮ ও ১৯ মে কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিট, ২০ মে ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিট এবং সকলের জন্য উন্মুক্ত ‘ডি’ ইউনিটের ভর্তি অনুষ্ঠিত হবে ২২ মে। প্রতিটি ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হবে সকাল ৯টা ৪৫ মিনিটে। এ ছাড়া ‘ডি-১’ ও ‘বি-১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৪ মে ও ২৫ মে ।

You might also like
Leave A Reply

Your email address will not be published.