চবিতে ভর্তির সাবজেক্ট চয়েস আজ থেকে, জেনে নিন নিয়ম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ ভর্তিচ্ছুদের ইউনিটভিত্তিক সাবজেক্ট চয়েস আজ বুধবার (৭ সেপ্টেম্বর) থেকে শুরু হচ্ছে। আগামী ১৩ সেপ্টেম্বর পর্যন্ত এ কার্যক্রম চলবে। ভর্তি পরীক্ষায় উত্তীর্ণদের নির্ধারিত সময়ের মধ্যে অনলাইনে এ কার্যক্রম শেষ করতে হবে।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা কমিটির সদস্য সচিব এসএম আকবর হোসাইন এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, ‘অনলাইনে সব ইউনিট এবং উপ-ইউনিটের সাবজেক্ট চয়েস ৭ সেপ্টেম্বর থেকে শুরু হবে। এতে সাধারণ এবং কোটায় উত্তীর্ণরা বিষয় পছন্দক্রম দিতে পারবেন।’

এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েচে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ সেশনের স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ ভর্তিচ্ছুদের নির্ধারিত সময়ে বিভাগ/ইন্সটিটিউট পছন্দক্রম পূরণ করতে হবে। কোটায় উত্তীর্ণ ভর্তিচ্ছুদের আলাদাভাবে অনলাইনে আবেদন করতে হবে। নির্দিষ্ট সময়ের মধ্য সাবজেক্ট চয়েসের জন্য অনলাইনে আবেদন না করলে তার সংশ্লিষ্ট শিক্ষার্থীর ভর্তির প্রার্থিতা বাতিল বলে গণ্য হবে।

এর আগে গত ১৬ আগস্ট থেকে শুরু হয়ে ২৪ আগস্ট পর্যন্ত চলে চবির ২০২১-২২ সেশনের ভর্তি পরীক্ষা। এবারের ভর্তি পরীক্ষায় আবেদন করা ১ লাখ ৪৩ হাজার ৭২৭ জন পরীক্ষার্থীর মধ্যে অনুপস্থিত ছিলেন ৪৩ হাজার ৪১৮ জন। যা মোট ভর্তি পরীক্ষার্থীর ৩০ দশমিক ২১ শতাংশ। সবচেয়ে বেশি অনুপস্থিতি ‘এ’ ইউনিটে। সব কম ‘সি’ ইউনিটে।