The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
সোমবার, ২৪শে জুন, ২০২৪

চবিতে জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের উদ্যোগে ডিএনএ দিবস উদযাপন

চবি প্রতিনিধিঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের উদ্যাগে ডিএনএ এর গঠন আবিষ্কারের ৭ দশক পূর্তি উপলক্ষ্যে দিনব্যাপি বিভিন্ন কর্মসূচির মাধ্যমে ডিএনএ দিবস ২০২৪ উদযাপিত হয়েছে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বেলা ১২ টায় বিভাগের সেমিনার কক্ষে এটি অনুষ্ঠিত হয়। এর আগে সকাল থেকে র‍্যালী, পোস্টার এক্সিবিশন, ফটো এক্সিবিশন, কুইজ প্রতিযোগিতা ও আলোচনাসহ নানা কার্যক্রমের আয়োজন করে বিভাগটি।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক বেনু কুমার দে এবং উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সেকান্দর চৌধুরী।

‘মেকিং সেন্স অব ইউর ডিএনএ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের শিক্ষক এবং জাতীয় ফরেনসিক ডিএনএ প্রোফাইলিং ল্যাবরেটরীর কারিগরী উপদেষ্টা অধ্যাপক ড. শরীফ আখতারুজ্জামান।

তিনি বলেন, ডিএনএ পৃথিবীকে পরিবর্তন করে দিয়েছে ফরেনসিক সাইন্স যা অপরাধী সনাক্ত করে, পিতামাতা সনাক্ত করে, অভিবাসী বিতর্ক, কিনশিপ এনালাইসিস, উত্তরাধিকার বিতর্ক এবং ধ্বংসাবশেষ সনাক্তকরণের জন্য ব্যবহৃত হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. সেকান্দার চৌধুরী বলেন, মহাকালের যে বয়স হয়েছে তার তুলনায় ডিএনএর ৭১ বছর কিছুই নয়। আমি এই বিভাগের সফলতা কামনা করি।

এছাড়াও অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক বেনু কুমার দে, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. তৌহিদ হোসেন, জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ আল-ফোরকান, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. তৌহিদ হোসেন ও বিভাগের সভাপতি অধ্যাপক ড. লায়লা খালেদা।

উল্লেখ্য, মানব ইতিহাসে ডিএনএ এর গঠন আবিষ্কারের প্রভাব নিয়ে প্রথম পর্যায়ে এ বিভাগের আয়োজনে কুইজ, পোস্টার প্রদর্শনী, ফটোগ্রাফি প্রতিযোগিতা ইত্যাদির আয়োজন করা হয়।

You might also like
Leave A Reply

Your email address will not be published.