চতুর্থ ধাপে একাদশে ভর্তি আবেদন শুরু কাল

মাধ্যমিক স্তরে উত্তীর্ণ শিক্ষার্থীরা চতুর্থ বা সর্বশেষ বারের মতো একাদশ শ্রেণিতে ভর্তির সুযোগ পাচ্ছে। তৃতীয় পর্যায়েও যারা কলেজ পায়নি বা পছন্দের প্রতিষ্ঠানে ভর্তি হয়নি তাদের এ সুযোগ দেওয়া হয়েছে। মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) প্রকাশিত বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছেন বাংলাদেশ আন্ত শিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি প্রফেসর তপন কুমার সরকার।

বিজ্ঞপ্তিতে এ ধাপকে সর্বশেষ বলে উল্লেখ করা হয়। এতে বলা হয়েছে, আগামী ২৬ ফেব্রুয়ারি এ পর্যায়ের অনলাইন আবেদন শুরু হবে। তা ২৭ ফেব্রুয়ারি রাত ৮টা পর্যন্ত চলবে। আবেদনে শিক্ষার্থীদের অবশ্যই ১০টি কলেজে আবেদন করতে হবে বলে জানানো হয়। এর আগের তিন ধাপে ৫-১০টি কলেজ বাছাইয়ের বাধ্যবাধকতা ছিল।

শিক্ষার্থী, অভিভাবক ও বিভিন্ন কলেজের অধ্যক্ষদের আবেদনের পর ২০২১-২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তির আবেদন আরো একবার গ্রহণ করা হচ্ছে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

১. যেসব শিক্ষার্থী আগে অবেদন করেনি বা আবেদন করেও কলেজ সিলেকশন পায়নি।
২. যেসব শিক্ষার্থী চূড়ান্ত মনোনয়ন পেলেও কোনো কারণে কলেজে ২৪ ফেব্রুয়ারির মধ্যে ভর্তি হতে পারেনি; কিংবা নিশ্চায়ন করতে পারেনি।
৩. উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ২০২১ সালের এসএসসি সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাও ৪র্থ পর্যায়ের কলেজ ভর্তির অনলাইন আবেদন করতে পারবে।

একাদশের ভর্তি আবেদনের ঠিকানা: http://xiclassadmission.gov.bd. আগামী শনিবার (২৬ ফেব্রুয়ারি) শুরু হয়ে রবিবার (২৭ ফেব্রুয়ারি) রাত ৮টা পর্যন্ত আবেদন করা যাবে। আবেদনের যাচাই-বাছাইয়ের পর মঙ্গলবার (১ মার্চ) রাত ৮টায় ফল প্রকাশ করা হবে। অনলাইনে ও মোবাইল এসএমএস-এর মাধ্যমে এই ফল প্রকাশ করা হবে।

৪র্থ পর্যায়ে বাছাইকৃত শিক্ষার্থীরা আগামী বুধবার (২ মার্চ) থেকে পরদিন বৃহস্পতিবার (৩ মার্চ) বিকেল ৪টা পর্যন্ত কলেজ নিশ্চায়ন ও কলেজে ভর্তির সময় পাবে।