চতুর্থ গণবিজ্ঞপ্তি: আবেদনের সুযোগ পাচ্ছেন না ৩৫ বছর অতিক্রমকারীরা

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে অর্ধ লাখের বেশি শিক্ষক নিয়োগ দিতে আগামী অক্টোবর মাসের শেষ দিকে চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশের প্রস্তুতি নিচ্ছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এতে আবেদনের সুযোগ পাবেন না ৩৫ বছর অতিক্রম করা প্রার্থীরা।

এনটিআরসিএ সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ৩৫ বছর অতিক্রমকরা নিবন্ধনধারীরা নিয়োগের জন্য আদালতে রিট করেছিলেন। সেই রিটের আদেশ অনুযায়ী নির্দিষ্ট সংখ্যক প্রার্থীকে আবেদনের সুযোগ দেওয়া হয়েছিল। তবে পরবর্তীতে এনটিআরসিএ আদালতের রায় রিভিউ করেছিল। সেই রিভিউয়ে আইন অনুযায়ী প্রার্থীদের নিয়োগ দিতে বলা হয়েছে।

ওই সূত্র আরও জানায়, আদালত যেহেতু নির্দেশনা দিয়েছে। সেহেতু তারা সেই নির্দেশনা প্রতিপালন করবে। ফলে চতুর্থ গণবিজ্ঞপ্তিতে আবেদনের সুযোগ পাচ্ছেন না।

জানতে চাইলে এনটিআরসিএ’র সচিব মো. ওবায়দুর রহমান বলেন, ৩৫ বছর অতিক্রম করা নিবন্ধনধারীদের রিটের কারণে আদালত তাদের চাকরিতে আবেদনের সুযোগ দেওয়ার নির্দেশ দিয়েছিলেন। পরবর্তীতে আমরা রায় রিভিউ করেছিলাম। রিভিউয়ে ৩৫ বছর অতিক্রমকারীদের নিয়োগের বিষয়ে কিছু বলা হয়নি। ফলে তাদের চতুর্থ গণবিজ্ঞপ্তিতে আবেদনের সুযোগ দেওয়া হবে না।

প্রসঙ্গত, সারাদেশের বেসরকারি স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের লক্ষ্যে শূন্য পদের তথ্র সংগ্রহ করেছে এনটিআরসিএ। এই তথ্য উপজেলা এবং জেলা শিক্ষা কর্মকর্তাদের মাধ্যমে যাচাই করা হচ্ছে। এরপর তালিকা তিন অধিদপ্তর যাচাই করবে। সবশেষে গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। প্রাথমিকভাবে প্রায় ৬৯ হাজার শূন্য পদের তথ্য পেয়েছে এনটিআরসিএ।