The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ১৩ই জুলাই, ২০২৪

গুচ্ছের ‘বি’ ইউনিটের ফল প্রকাশ, উর্ত্তীণ ৫৩২৯৬ জন

জবি প্রতিনিধি: গুচ্ছভুক্ত দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক ও বিবিএ প্রথম বর্ষে শিক্ষার্থীদের মানবিক বিভাগের ‘বি’ ইউনিটের সমন্বিত ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। পরীক্ষায় সর্বমোট পাশের হার ৫৬.৩২ শতাংশ।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ভর্তি কমিটির যুগ্ম আহবায়ক অধ্যাপক ড. মো. ইমদাদুল হক মঙ্গলবার রাতে ফলাফল প্রকাশের বিষয়টি নিশ্চিত করে এসব তথ্য জানিয়েছেন। এরই মধ্যে সংশ্লিষ্ট ওয়েবাসাইটে ফলাফল প্রকাশ করা হয়েছে। শিক্ষার্থীরা আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে ফলাফল দেখতে পারবেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক জানান, ‘বি’ ইউনিটে সর্বোচ্চ নম্বর ৯৩.২৫ এবং সর্বনিম্ন নম্বর মাইনাস (-) ১১.২৫।

“প্রথম স্থান অধিকার করেছেন সিসরাত জাহান। তার রোল ৩০৯১৪৭ ও কেন্দ্র জগন্নাথ বিশ্ববিদ্যালয় এবং তার কলেজ ছিলো কুড়িগ্রাম সরকারি মহিলা কলেজ।

তিনি আরও জানান, ‘বি’ ইউনিটে মোট পরীক্ষার্থী আবেদন করেন ৯৬ হাজার ৪ শত ৩৪ জন। এর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করেন ৯৪ হাজার ৬ শত ৪১ জন যা মোট আবেদনকারীর ৯৮.১৪ শতাংশ। এছাড়াও অনুপস্থিত ছিলেন ১ হাজার ৭ শত ৯৩ জন অর্থাৎ ১.৮৬ শতাংশ।

“ভর্তি পরীক্ষায় পাশ করেছেন ৫৩ হাজার ২৯৬ জন। যা পরীক্ষায় অংশগ্রহণকারীর ৫৬.৩২ শতাংশ। এছাড়াও অকৃতকার্য হয়েছেন ৪১ হাজার ৩৩৮ জন। অর্থাৎ পরীক্ষার্থীদের ৪৩.৬৮ শতাংশ। অকৃতকার্য সকলেই ৩০ এর কম নম্বর পেয়েছেন। এদিকে ৭ জন পরীক্ষার্থীর খাতা বাতিল হয়েছ। যা মোট পরীক্ষার্থীর ০.০০০০৭৩৯৬ শতাংশ৷ এদের মধ্যে ২ জন পরীক্ষার্থীকে বহিষ্কার, রোল নম্বর ভুল লিখায় ৪ জনের খাতা বাতিল ও সেট নম্বর ভুল লিখায় ১ জনের খাতা মূল্যায়ন করা হয়নি।”

গুচ্ছভুক্ত টেকনিক্যাল সাব কমিটির একাধিক সূত্র জানায়, ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৯০ ও এর উপরে পেয়েছেন ২ জন, ৮০ ও এর উপরে পেয়েছেন ১০৩ জন, ৭৫ ও এর উপরে পেয়েছেন ৩৪৫ জন, ৭০ এর উপরে পেয়েছেন ৯৯১ জন, ৬৫ ও এর উপরে পেয়েছেন ২৩৩৩ জন, ৬০ ও এর উপরে পেয়েছেন ৪৮৪১ জন, ৫৫ ও এর উপরে পেয়েছেন ৮৯৮৫ জন, ৫০ ও এর উপরে পেয়েছেন ১৪৯৭০ জন, ৪৫ ও ওর উপরে পেয়েছেন ২২৫৮৩ জন, ৪০ ও এর উপরে পেয়েছেন ৩১৭৩৬ জন, ৩৫ ও এর উপরে পেয়েছেন ৪২০৪৫ জন এবং ৩০ ও এর উপরে পেয়ছেন ৫৩২৯৬ জন।

এর আগে শনিবার (২১ মে) দেশের ২২টি পাবলিক এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। সর্বমোট ১৯ টি কেন্দ্রে একযোগে ভর্তি পরীক্ষা নেয়া হয়েছে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.