গুচ্ছের পরীক্ষায় ইচ্ছেমত কেন্দ্র নির্বাচন করতে পারবেন ভর্তিচ্ছুরা

গুচ্ছভুক্ত ২১টি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় নিজেদের ইচ্ছেমত কেন্দ্র নির্বাচন করতে পারবেন ভর্তিচ্ছুরা। শুধু তাই নয় যেখানে কেন্দ্র নির্বাচন করবেন সেখানেই ভর্তি পরীক্ষা দেয়ার সুযোগ পেতে যাচ্ছেন শিক্ষার্থীরা। তবে পূর্বের মতো একাধিক কেন্দ্র নির্বাচন করার সুযোগ থাকছে না। ভর্তিচ্ছুদের একটি কেন্দ্র নির্বাচন করতে হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গতবারের গুচ্ছ ভর্তি পরীক্ষায় অনেক শিক্ষার্থী পাঁচটি কেন্দ্র নির্বাচন করেও পছন্দ করা কেন্দ্রে পরীক্ষা দিতে পারেননি। বিষয়টি নিয়ে পরবর্তীতে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়। এই সমালোচনা থেকে বের হতেই এবার এই সিদ্ধান্ত নিয়েছে আয়োজক কমিটি।

সূত্র জানায়, এবার শিক্ষার্থীরা যে কেন্দ্র নির্বাচন করবে সেখানেই ভর্তি পরীক্ষা দেয়ার সুযোগ পাবেন। এক্ষেত্রে ওই কেন্দ্রে শিক্ষার্থীর সংখ্যা বেশি হলে কেন্দ্রের আশপাশের কলেজ ভাড়া নিয়ে পরীক্ষার কেন্দ্র করা হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ছাদেকুল আরেফিন বলেন, এবার ভর্তিচ্ছুরা ভর্তির সময় যে কেন্দ্র নির্বাচন করবেন সেখানেই ভর্তি পরীক্ষা দেয়ার সুযোগ পাবেন। একটি কেন্দ্র পছন্দ করার সুযোগ দেওয়া হবে। একাধিক কেন্দ্র পছন্দের সুযোগ এবার দেয়া হবে না।

কোনো বিশ্ববিদ্যালয়ে নির্ধারিত আসন পূরণ হলে সেই কেন্দ্রের শিক্ষার্থীরা কোথায় পরীক্ষা দেবে এমন প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, ধরুণ আমাদের বরিশাল বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা এক হাজার। তবে আমাদের এখানে আবেদন করেছে পাঁচ হাজার। তাহলে আমরা এক হাজার শিক্ষার্থীকে বরিশাল বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দিতে দেব। আর বাকি চার হাজার বরিশাল বিশ্ববিদ্যালয়ের আশপাশে যে কলেজগুলো আছে সেখানে পরীক্ষা দেবে।