The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি আবেদন প্রক্রিয়া আরও সহজ করা হয়েছে। আবেদনের সময় শিক্ষার্থীদের প্রাপ্ত নম্বর অনুযায়ী বিশ্ববিদ্যালয় এবং সাবজেক্ট সাজেস্ট করা হবে।

গতকাল বৃহস্পতিবার গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির এক জরুরি সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

সভা সূত্রে জানা গেছে, আগামী সোমবার (১৭ অক্টোবর) থেকে শুরু হয়ে চলবে ২৭ অক্টোবর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত গুচ্ছ ভর্তির আবেদন গ্রহণ চলবে। প্রতিটি বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে শিক্ষার্থীদের ৫০০ টাকা খরচ হবে। অর্থাৎ ৫০০ টাকা ফি দিয়ে একটি বিশ্ববিদ্যালয়ের তিনটি ইউনিটেই আবেদন করতে পারবেন ভর্তিচ্ছুরা।

ওই সূত্র আরও জানায়, শিক্ষার্থীদের একটি নির্দিষ্ট ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে। এই একটি ওয়েবসাইট থেকেই সব বিশ্ববিদ্যালয়ে আবেদন করা যাবে। শিক্ষার্থীদের আবেদন প্রক্রিয়া সহজ করতে প্রাপ্ত নম্বর অনুযায়ী সম্ভাব্য বিশ্ববিদ্যালয় এবং সাবজেক্ট সাজেস্ট করা হবে। এটি একটি সফটওয়্যারের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন বলেন, শিক্ষার্থীদের সুবিধার্থে এবার একটি বিশ্ববিদ্যালয়ে ৫০০ টাকার মাধ্যমে তিনটি ইউনিটেই আবেদন করা যাবে। পূর্বে একটি বিশ্ববিদ্যালয়ের তিনটি ইউনিটে পৃথক পৃথক আবেদনের যে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল সেটি থেকে সরে আসা হয়েছে। এছাড়া আবেদনের সময় শিক্ষার্থীর নম্বর অনুযায়ী তাকে সম্ভাব্য বিশ্ববিদ্যালয় এবং সাবজেক্ট সাজেস্ট করা হবে। যেন তাকে সব বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে না হয়।

উদাহারণ দিয়ে যবিপ্রবি উপাচার্য বলেন, ধরুণ একজন শিক্ষার্থী গুচ্ছ ভর্তি পরীক্ষায় ৫০ নম্বর পেয়েছেন। এই নম্বরে সে কোন কোন বিশ্ববিদ্যালয়ে কোন কোন সাবজেক্ট পেতে পারে তার একটি সম্ভাব্য তালিকা তার সামনে তুলে ধরা হবে। এখন পরবর্তী সিদ্ধান্ত ওই শিক্ষার্থী নিজেই নেবে। সে যদি আত্মবিশ্বাসী হয় তাহলে একটি বিশ্ববিদ্যালয়ে আবেদন করবে। আর আত্মবিশ্বাসী না হলে সম্ভাব্য সব বিশ্ববিদ্যালয়ে আবেদন করবে।

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের সুবিধার জন্যই গুচ্ছ ভর্তি পরীক্ষার আয়োজন করা। এর আগে ইউনিটভিত্তিক আবেদনে পৃথক ফি গ্রহণের সিদ্ধান্ত হলে বিষয়টি নিয়ে সমালোচনার সৃষ্টি হয় এবং আমরা সিদ্ধান্ত পরিবর্তন করি। এখন ইউনিটভিত্তিক আবেদনের প্রয়োজন নেই। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা একটি আবেদনের মাধ্যমে বাণিজ্য ও মানবিক বিভাগের সব বিষয়ের জন্য আবেদন করতে পারবেন, সেই অনুসারে বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা একটি আবেদনের মাধ্যমে বাণিজ্য ও মানবিক দুই বিভাগের বিষয়ের জন্যই আবেদন করতে পারবে। শিক্ষার্থীদের সুবিধার কথা চিন্তা করে আমরা এ সিদ্ধান্ত নিয়েছি। শিক্ষার্থীরা তাদের পছন্দের বিশ্ববিদ্যালয়ে আবেদন ফি দেওয়ার পরেই সাবজেক্ট পছন্দ করার সুযোগ পাবে।

এদিকে আবেদন সম্পন্ন হবার পর প্রতিটি বিশ্ববিদ্যালয় তাদের নিজস্ব শর্তাবলী অনুসরন করে আবেদনকারীদের ইউনিটভিত্তিক মেধাক্রম ও বিভাগসমূহের পছন্দক্রম অনুসারে ভর্তিযোগ্য বিভাগ নির্বাচন করবে। সিট খালি থাকা সাপেক্ষে প্রতিটি বিশ্ববিদ্যালয় মাইগ্রেশন পদ্ধতি চলমান রাখবে এবং নিজ নিজ বিশ্ববিদ্যালয় তা পরিচালনা করবে।

আবেদনকারী GST ওয়েবসাইটে লগইন করে আবেদনকৃত বিশ্ববিদ্যালয়সমূহে মেধাক্রম, ভর্তির জন্য নির্বাচিত বিভাগ (যদি থাকে) ইত্যাদি একযোগে দেখতে পাবে। সমূদয় ভর্তি প্রক্রিয়া দুই ধাপে সম্পন্ন হবে। প্রথম ধাপে প্রাথমিক ভর্তি ও প্রয়োজনীয় মাইগ্রেশন GST ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে পররিচালিত হবে। প্রাথমিক পর্যায়ে ভর্তি প্রক্রিয়া ফি বাবদ ৫ হাজার টাকা (পরবর্তীতে সমন্বয় করা হবে) জমা দিয়ে ভর্তিকৃত বিশ্ববিদ্যালয়ে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষার মার্কসিট জমা দিতে হবে।

সকল প্রকার মাইগ্রেশন প্রক্রিয়া GST ওয়েবসাইটের মাধ্যমে সম্পন্ন করা হবে। একটি নির্দিষ্ট বিশ্ববিদ্যালয়ে বিভাগ মাইগ্রেশন প্রক্রিয়া অটোমেটিক পদ্ধতিতে সম্পন্ন হবে। কোন আবেদনকারী চাইলে মাইগ্রেশন চলাকালীন সময়ে সেই বিশ্ববিদ্যালয়ের জন্য মাইগ্রেশন বন্ধ করতে পারবে। এক্ষেত্রে উক্ত আবেদনকারী সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের অন্য কোন বিষয়ে ভর্তির জন্য বিবেচিত হবে না। একজন আবেদনকারী একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি থাকাকালীন অন্য কোন বিশ্ববিদ্যালয়ের কোন একটি বিভাগে ভর্তির জন্য নির্বাচিত হলে পরবর্তী বিশ্ববিদ্যালয়ে মাইগ্রেশন করতে চাইলে GST ওয়েবসাইটের মাধ্যমে নিজে তা সম্পন্ন করতে হবে।

দ্বিতীয় ধাপে কোন আবেদনকারী যে বিশ্ববিদ্যালয়ে চূড়ান্ত ভর্তি (সকল প্রকার মাইগ্রেশন সম্পন্ন হবার পর)-এর জন্য নির্বাচিত হবে সেখানে সশরীরে উপস্থিত হয়ে সংশ্লিষ্ট ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। দুই ধাপে ভর্তি ও মাইগ্রেশন সংক্রান্ত বিস্তারিত তথ্য যথাসময়ে জিএসটি ওয়েবসাইটে প্রকাশিত হবে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

  1. প্রচ্ছদ
  2. ক্যাম্পাস
  3. গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি আবেদন প্রক্রিয়া আরও সহজ করা হয়েছে। আবেদনের সময় শিক্ষার্থীদের প্রাপ্ত নম্বর অনুযায়ী বিশ্ববিদ্যালয় এবং সাবজেক্ট সাজেস্ট করা হবে।