The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ২৭শে জুলাই, ২০২৪

গবেষণা মঞ্জুরি বাড়ানোর দাবি বিশ্ববিদ্যালয় পরিষদের

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য গবেষণা মঞ্জুরি বাড়ানো ও বিদেশি জার্নালে গবেষণা প্রতিবেদন প্রকাশে আর্থিক সহায়তার দাবি জানিয়েছে পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ।

রোববার (২৭ ফেব্রুয়ারি) ইউজিসিতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. আবু তাহেরের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে এসব দাবি জানানো হয়।

বৈঠকে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বিশ্ববিদ্যালয় পরিষদের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. শহীদুর রশীদ ভুঁইয়া সুনির্দিষ্ট নীতিমালার ভিত্তিতে প্রতিটি বিশ্ববিদ্যালয়কে আনুপাতিক ও বর্ধিত হারে গবেষণা মঞ্জুরি দেওয়া এবং তা প্রতি বছর আনুপাতিক হারে বাড়ানোর দাবি জানান।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বিদেশে অনুষ্ঠিত কনফারেন্স বা সেমিনারে যোগদানের জন্য নির্দিষ্ট খাতভিত্তিক অর্থ মঞ্জুর করা, বিভিন্ন ধরনের দায়িত্ব ভাতা দেওয়া, স্কয়ার ফিটে বাসাভাড়া কর্তন, প্রভিডেন্টফান্ডের মুনাফা ১৩ শতাংশ নির্ধারণ ও উপাচার্য, উপ-উপাচার্য ও ট্রেজারারদের বিভিন্ন ধরনের ভাতার আওতায় আনার দানি জানান তিনি।

এ বিষয়ে ইউজিসি সদস্য অধ্যাপক ড. আবু তাহের বলেন, গুণগত উচ্চশিক্ষা নিশ্চিত করতে বিশ্ববিদ্যালয় পরিষদের যৌক্তিক দাবিসমূহ পূরণের বিষয়ে ইউজিসির উচ্চ পর্যায়ে আলোচনা করা হবে।

সভায় উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গিয়াসউদ্দিন মিয়া, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. দিদারুল-আলম, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শহীদুর রশীদ ভুঁইয়া ও হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. কামরুজ্জামান।

You might also like
Leave A Reply

Your email address will not be published.