The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ২৫শে জুলাই, ২০২৪

ক্যাপ কুষ্টিয়া জোনের ব্যতিক্রমী উঠান বৈঠক

ইবি প্রতিনিধি : ক্যান্সার অ্যাওয়ারনেস প্রোগ্রাম ফর উইমেন (ক্যাপ) কুষ্টিয়া জোনের উদ্যোগে মায়েদের স্তন ও জরায়ুমুখ ক্যান্সার সম্পর্কে সচেতন করার লক্ষ্যে ব্যতিক্রমী উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৫ আগষ্ট) ঝিনাইদহ জেলার শেখপাড়ার পদমদী এলাকায় এ উঠান বৈঠক এর আয়োজন করা হয়। সাধারণত উঠান বৈঠক ক্যাপ এর ভলান্টিয়ারদের আয়োজনে হয়ে থাকলেও উক্ত বৈঠকটি ছিল ভিন্ন। ঝিনাইদহস্থ শেখপাড়ার একজন সবজি বিক্রেতা ক্যাপ এর কার্যক্রম সম্পর্কে শুনে ক্যাপ ভলান্টিয়ারদের আমন্ত্রণ করেন তার বাসায় একটি উঠান বৈঠক এর আয়োজন করার।

ক্যাপ কুষ্টিয়া জোনের ভলান্টিয়ার সাদিয়া মুবাশ্বিরা শশী এর সঞ্চালনায়, ভলান্টিয়ার মাঈশা মহাপারা স্তন ক্যান্সার ও মিম খাতুন জরায়ুমুখ ক্যান্সার বিষয়ে বক্তব্য রাখেন এবং স্থানীয় মা-বোনদের একত্রিত করে তাদের সচেতন করেন।

বৈঠকের মূল উদ্দেশ্য ছিল আগত মা-বোনদের মাঝে স্তন ও জরায়ু মুখের ক্যান্সারের বিভিন্ন ভয়াবহ দিক সম্পর্কে অবগত করা, তাদের সচেতন করা, অভয় দেয়া এবং এরূপ কোনো সমস্যায় তারা কি পদক্ষেপ গ্রহণ করতে পারেন সে সম্পর্কে জানানো। অতঃপর প্রশ্নোত্তর পর্বের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

উল্লেখ্য, নারীদের ক্যানসার সচেতনতা সৃষ্টিকারী সংগঠন ‘ক্যাপ’ ২০১৫ সালে ইসলামী বিশ্ববিদ্যালয় (কুষ্টিয়া) থেকে যাত্রা শুরু করে। বর্তমানে দেশের ৫টি অঞ্চলে স্তন ক্যানসার এবং জরায়ু মুখের ক্যানসার নিয়ে কাজ করে এই সংগঠনটি।

You might also like
Leave A Reply

Your email address will not be published.