কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা কবে

২০২১ সালে যারা উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, তারা এবার বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবেন। ২০২০ সালে পাস করেও যারা ভর্তি হতে পারেননি তাদের জন্যও কয়েকটি বিশ্ববিদ্যলয়ে রয়েছে ভর্তি হওয়ার সুযোগ। প্রতিবারের মতো এবারও মূল লড়াইটা হবে ৪০টিরও অধিক স্বায়ত্তশাসিত ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের অর্ধ লক্ষেরও বেশি আসনে।

তথ্যমতে, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের সব স্বায়ত্তশাসিত ও পাবলিক বিশ্ববিদ্যালয়ে চলতি বছরের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার দিনক্ষণ নির্ধারণ করা হয়েছে। ইতোমধ্যে কিছু বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদন চলছে। তবে কয়েকটি বিশ্ববিদ্যালয় প্রাথমিক ঘোষণা দিয়ে পূর্ণাঙ্গ দিনক্ষণ নির্ধারণ নিয়ে ব্যস্ত সময় পার করছে।

এরই মধ্যে বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস-এর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। তাছাড়া গত ২০ মে অনুষ্ঠিত হয়েছে শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের তথ্যমতে, বর্তমানে দেশে স্বায়ত্তশাসিত ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ৫১টি। এরমধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, ইসলামী আরবী বিশ্ববিদ্যালয় ও ৪টি মেডিকেল বিশ্ববিদ্যালয় ছাড়া বাকিগুলোতে সরাসরি ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি হয়ে থাকে।

জানা গেছে, কিছু বিশ্ববিদ্যালয়ে স্বতন্ত্র পরীক্ষা ছাড়াও এবার ৩২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তিনটি গুচ্ছে হবে এই পরীক্ষা। এর মধ্যে নতুন তিনটি বিশ্ববিদ্যালয় এবার প্রথমবারের মতো গুচ্ছ পদ্ধতির ভর্তিতে অন্তর্ভুক্ত হচ্ছে।

বিশ্ববিদ্যালয়গুলো হলো কিশোরগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়। সম্প্রতি ইউজিসি ভর্তি পরীক্ষা নিয়ে উপাচার্যদের সঙ্গে ইউজিসির এক সভায় প্রাথমিকভাবে এমন সিদ্ধান্ত নেওয়া হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়
এই বিশ্ববিদ্যালয়তে ভর্তি পরীক্ষা শুরু হবে ৩ জুন। ওই দিন ব্যবসায় শিক্ষা অনুষদের ‘গ’ ইউনিটের পরীক্ষা হবে। পরের দিন ৪ জুন হবে কলা অনুষদের ‘খ’ ইউনিটের পরীক্ষা। ১০ জুন হবে বিজ্ঞান অনুষদের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা। সামাজিক বিজ্ঞান অনুষদের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে ১১ জুন। আর চারুকলা অনুষদের ‘চ’ ইউনিটের লিখিত (অঙ্কন) পরীক্ষা হবে ১৭ জুন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার প্রাথমিক সূচি প্রকাশ করলেও কোন অনুষদে কবে পরীক্ষা হবে, সেই বিষয়টি জানানো হয়নি এখনও। প্রাথমিকভাবে সিদ্ধান্ত হয়েছে ৩১ জুলাই থেকে শুরু হওয়া পরীক্ষা চলবে ১১ আগস্ট পর্যন্ত।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
এই বিশ্ববিদ্যালয়ে আগামী ১৬ ও ১৭ অগাস্ট অনুষ্ঠিত হবে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা। ১৯ আগস্ট ‘সি’ ইউনিটের এবং ২০ ও ২১ অগাস্ট ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ২২ ও ২৩ আগস্ট অগাস্ট অনুষ্ঠিত হবে ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা।

এদিকে ২৪ আগস্ট সকাল ৯টা ৪৫ মিনিট থেকে কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত বি-১ উপ-ইউনিট এবং একই দিন বেলা ১টা ৪৫ থেকে ডি-১ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা দুপুর ১টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়
এই বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা শুরু হবে ‘সি’ ইউনিটের পরীক্ষা দিয়ে। বিজ্ঞান বিভাগে ভর্তির জন্য ছাত্র বাছাইয়ে এই পরীক্ষা হবে ২৫ জুলাই। কলা, আইন, সামাজিক বিজ্ঞান, চারুকলা, শিক্ষা ও গবেষণার ‘এ’ ইউনিটের পরীক্ষা হবে ২৬ জুলাই। বাণিজ্যের ‘বি’ ইউনিটে পরীক্ষা হবে আগামী ২৭ জুলাই।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়
এবারও বুয়েট ভর্তি পরীক্ষা হবে দুইভাগে। ৪ জুন হবে শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা (প্রিলিমিনারি পরীক্ষা)। চূড়ান্ত লিখিত পরীক্ষা হবে ১৮ জুন। ১০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষা হবে এমসিকিউ পদ্ধতিতে। এতে থাকবে না পাস নম্বর। পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পাওয়া ছয় হাজার শিক্ষার্থী চূড়ান্ত পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ পাবেন।

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়
২০২১ সালের মতো এবারও গুচ্ছ ভর্তি পরীক্ষা থাকছে। এবার গুচ্ছ ভর্তি পরীক্ষায় নতুন করে আরও দুটি বিশ্ববিদ্যালয় যুক্ত হচ্ছেন। এসব হচ্ছে- কিশোরগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

আগে ২০টি বিশ্ববিদ্যালয় গুচ্ছে ছিল, এবার তারাও থাকছে। নতুন করে এবার আরও দুটি বিশ্ববিদ্যালয় গুচ্ছে যুক্ত হওয়াতে এ সংখ্যা দাঁড়ালো ২২টিতে। এসব বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে ৩ সেপ্টেম্বর। ১০ সেপ্টেম্বর মানবিক অনুষদ আর সবশেষ ১৭ সেপ্টম্বর হবে বাণিজ্য অনুষদের ভর্তি পরীক্ষা।

প্রকৌশল গুচ্ছে তিন বিশ্ববিদ্যালয়
প্রকৌশল গুচ্ছের তিনটি বিশ্ববিদ্যালয়ে এবারও ভর্তি পরীক্ষা নেওয়া হবে। এই তিন বিশ্ববিদ্যালয় পরীক্ষা নেবে আগামী ৬ আগস্ট। বিশ্ববিদ্যালয়গুলো হলো চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)।

কৃষি গুচ্ছে যুক্ত হচ্ছে আরও একটি বিশ্ববিদ্যালয়
দেশের সরকারি ৭টি কৃষি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষার আয়োজনে যুক্ত হচ্ছে আরও একটি সরকারি কৃষি বিশ্ববিদ্যালয়। ফলে এই বর্ষ থেকে কৃষি গুচ্ছের সমন্বিত ভর্তি পরীক্ষায় বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াবে ৮টিতে। নতুনভাবে যুক্ত হতে যাওয়া এই বিশ্ববিদ্যালয়টি হচ্ছে ‘হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়’।

কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষার তারিখ এখনও নির্ধারণ হয়নি, তবে খুব শিগগিরই নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শহিদুর রশিদ ভূঁইয়া।

এবারও জিপিএর ভিত্তিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি
২০২১-২২ শিক্ষাবর্ষেও এসএসসি ও এইচএসসিতে প্রাপ্ত জিপিএর ভিত্তিতেই শিক্ষা ভর্তি নেবে জাতীয় বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের ভর্তির আবেদন শুরু হয়েছে। যা চলবে আগামী ৯ জুন রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

জানা যায়, আগ্রহী প্রার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে আবেদন ফরম পূরণ করতে হবে এবং প্রাথমিক আবেদন ফি বাবদ আড়াইশ টাকা সংশ্লিষ্ট কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাংকিং-এর মাধ্যমে ১১ জুনের মধ্যে জমা দিতে হবে। এ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ক্লাস ৩ জুলাই থেকে শুরু হবে।

অন্যান্য বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার দিনক্ষণ
এর বাইরে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার তারিখ ঠিক করা হয়েছে আগামী ১২ আগস্ট। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটিতে আগামী ২৭ মে সকাল ১০টায় ফ্যাকাল্টি অব মেরিটাইম গভর্ন্যান্স বিভাগের পরীক্ষার মাধ্যমে এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি যুদ্ধ শুরু হবে। ওইদিনই বিকেল সাড়ে ৩টায় ফ্যাকাল্টি অব শিপিং অ্যাডমিনিস্ট্রেশন বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর ২৮ মে সকাল ১০টা ফ্যাকাল্টি অব আর্থ এন্ড ওশান সায়েন্স ও বিকাল সাড়ে ৩টায় ফ্যাকাল্টি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার প্রতিটি ফ্যকাল্টির আবেদন ফরমের মূল্য ৭০০ টাকা নির্ধারণ করা হয়েছে।