The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ২৩শে মে, ২০২৪

কোড সামুরাই আন্তঃবিশ্ববিদ্যালয় হ্যাকাথনে চ্যাম্পিয়ন ঢাবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) অনুষ্ঠিত ‘দ্বিতীয় কোড সামুরাই আন্তঃবিশ্ববিদ্যালয় হ্যাকাথন প্রতিযোগিতা ২০২২’-এ চ্যাম্পিয়ন হয়েছে ঢাবির দল ‘ডিইউ মাউন্টেইন ডিউ’। এতে প্রথম রানার্স আপ হয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ‘বুয়েট স্ট্রমস এনড’। দ্বিতীয় রানার্স আপ হয়েছে ঢাবির ‘ডিইউ হ্যাকার’ দল।

বুধবার (২১ ডিসেম্বর) সন্ধ্যায় ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে এক আনন্দঘন সমাপনী অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

এসময় শিক্ষা ও সংস্কৃতিসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা প্রদানের জন্য জাপানকে বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী ও বিশ্বস্ত বন্ধুপ্রতিম দেশ হিসাবে উল্লেখ করেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা শিক্ষার্থীদের মেধার বিকাশে এই প্রতিযোগিতার গুরুত্ব অনেক। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে তরুণ প্রজন্মকে প্রযুক্তি নির্ভর ও দক্ষ সম্পদ হিসেবে গড়ে তুলতে বর্তমান সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।

ঢাবির শতবর্ষপূর্তি ও জাপান-বাংলাদেশ বন্ধুত্বের ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে এই হ্যাকাথন প্রতিযোগিতায় দেশের ৩২টি বিশ্ববিদ্যালয়ের সিইসি এবং আইটি বিষয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের ৫০টি দল অংশ নেয়।

অনুষ্ঠানে ঢাবির প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, সিএসই বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. এম. লুৎফর রহমান, ঢাকার জাপান দূতাবাসের মিনিস্টার মাচিদা তাতসুইয়া, বাংলাদেশে নিযুক্ত জাইকার চিফ রিপ্রেজেন্টেটিভ মি. ইচিগুচি তমোহিদি, জেট্রো-এর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ মি. ইউযি অ্যান্ডো এবং জাপান-বাংলাদেশ সোসাইটির সভাপতি মি. মাসাতো ওয়াতানাবে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.