The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ২৫শে জুলাই, ২০২৪

কোটা পদ্ধতি বাতিলের দাবিতে জাবি শিক্ষার্থীদের মানববন্ধন

জাবি প্রতিনিধিঃ সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা ব্যবস্থা পুনর্বহাল করা নিয়ে হাইকোর্টের রায় প্রত্যাখ্যান করে মানববন্ধন কর্মসূচি পালন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা। শুক্রবার (০৭ জুন) বিকেল সাড়ে তিনটায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন সড়কে এ মানববন্ধন করেন তারা।

মানববন্ধনে নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মেহের আফরোজ শাওলী বলেন, ৫৬ শতাংশ কোটায় আসলে মেধার অবমূল্যায়ন করা হয়। কোটার ব্যবহার আসলে আমাদের বুঝতে হবে। কোটা সাধারণত দেওয়া হয় পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য। কিন্তু আমাদের দেশে ৫৬ শতাংশ কোটা দেওয়া হয়েছে যা অযৌক্তিক। আমরা চাই কোটা প্রথা বিলুপ্তি করে যোগ্য ও মেধাবীদের দিয়ে দেশ পরিচালিত হোক।

ইংরেজি বিভাগের শিক্ষার্থী শেখ হাফিজুর রহমান বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সবসময় বৈষম্যমূলক আন্দোলনের বিরুদ্ধে অবস্থান নিয়েছে, এবারও তার ব্যতিক্রম নয়। আমরা আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আমারা আন্দোলন করেই যাবো।

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের স্নাতকোত্তর পর্বের শিক্ষার্থী আরিফ সোহেল বলেন, এই কোটা ব্যবস্থর মাধ্যমে নির্দিষ্ট একটি গোষ্ঠী তাদের সুবিধা নিশ্চিতের পায়তারা করছে।যা বাস্তবায়িত হলে প্রকৃত মেধাবীরা সুবিধা বঞ্চিত হবেন। আমাদের মুক্তিযোদ্ধাদের কেউ কোন সুবিধা পাবার জন্য যুদ্ধ করেনি, তারা মুক্তির জন্য যুদ্ধ করেছে।মুক্তিযোদ্ধারা কখনো হারেনা আমরাও আমাদের যুদ্ধে বিজয় ছিনিয়ে আনবো। দাবি না আদায় হওয়া পর্যন্ত আমাদের এ আন্দোলন চলতে থাকবে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.