The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ২৫শে জুলাই, ২০২৪

কুষ্টিয়া-খুলনা মহাসড়কে চলছে আন্দোলনকারীদের ফুটবল ম্যাচ

ইবি প্রতিনিধি: সরকারি চাকরিতে ৩০% মুক্তিযুদ্ধ কোটার বিপক্ষে দেশব্যাপী চলমান কোটা সংস্কার আন্দোলনের অংশ হিসেবে ফের রাজপথে ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। চলমান কোটা সংস্কার আন্দোলনের ষষ্ঠ দিনে কুষ্টিয়া খুলনা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছে কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। এসময় ফুটবল খেলায় মেতে উঠতে দেখা যায় তাদের।

বুধবার (১০ জুলাই) সকাল ১০ টায় পূর্বঘোষিত কর্মসূচী অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে সমবেত হয়ে বিক্ষোভ শুরু করে শিক্ষার্থীরা৷ কর্মসূচির একপর্যায়ে ক্যাম্পাসের প্রধান ফটকের সামনে কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ করে সকাল সন্ধ্যা ‘বাংলা ব্লকেড’ সফল করতে অবস্থান নেয়।

কর্মসূচি চলাকালে শিক্ষার্থীদের ফুটবল খেলা সম্পর্কে জানতে চাইলে তারা বলেন, আমরা বাংলা ব্লকেড কর্মসূচি সফল করতে দীর্ঘসময় রাজপথে অবস্থান করবো। এই লম্বা সময়ে আমাদের যেন মনোবল বিচ্যুত না হয়, কেও যেন একঘেয়েমিতায় না ভোগে তাই আমরা ফুটবল নিয়ে এসেছি। এতে সবার মনোবল চাঙ্গা থাকবে।

এদিকে, বাংলা ব্লকেড কর্মসূচী সফল করতে রাজপথে অবস্থান নিয়ে ইবি শিক্ষার্থীরা আমার সোনার বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই; কোটার বিরুদ্ধে, ডাইরেক্ট একশন; জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে; কোটা না মেধা, মেধা মেধা; মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই- ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

বক্তারা বলেন, হাইকোর্টের বৈষম্যমূলক রায়কে আমরা প্রত্যাখ্যান করছি। আমরা কোটাধারী প্রত্যেকের সাথেই পড়াশোনা করছি, একই শিক্ষকের ক্লাস করছি, অথচ চাকরির বাজারে তারা যেয়ে বৈষম্যমূলক ভাবে সুবিধা আদায় করে নিচ্ছে, এটা আমরা মানি না। কৃষক, শ্রমিক, দিনমজুরের সন্তানেরা অনগ্রসর বিবেচিত হতে পারে কিন্তু মুক্তিযোদ্ধার সন্তানেরা নয়। আমরা কোটার সংস্কার চাই।

অন্যদিকে, হাইকোর্টের রায় আপিল বিভাগে স্থগিত হওয়া প্রসঙ্গে বক্তারা বলেন আমাদের এই আন্দোলন স্থগিত করার নয়। কোটার বিষয়ে পূর্ণাঙ্গ সমাধানা না আসা পর্যন্ত আন্দোলন চলবে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.