কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি আবদুল মঈন

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য নিয়োগ দেওয়া হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক এ এফ এম আবদুল মঈনকে আগামী চার বছরের জন্য ওই পদে নিয়োগ দেওয়া হয়। কুমিল্লা বিশ্ববিদ্যালয় আইন ২০০৬–এর ১০ (১) ধারা অনুসারে নিয়োগ পান তিনি।

আজ রোববার দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখার উপসচিব মো. মাহমুদুল আলম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। তিনি বিশ্ববিদ্যালয়ের সপ্তম উপাচার্য।

বর্তমান উপাচার্য এমরান কবির চৌধুরীর মেয়াদ শেষ হওয়ার আগেই নিয়োগ পান এ এফ এম আবদুল মঈন। ৩১ জানুয়ারি বর্তমান উপাচার্য এমরান কবির চৌধুরীর মেয়াদ শেষ হবে। এরপর নতুন উপাচার্য যোগদান করবেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, নিয়োগ পাওয়া উপাচার্যের গ্রামের বাড়ি গোপালগঞ্জের কোটালীপাড়ায়। তিনি বরিশালে বেড়ে ওঠেন। তিনি ২৩ বছর ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন। ২০০৮ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত অস্ট্রেলিয়ার ফেডারেশন বিশ্ববিদ্যালয়ে কর্মরত ছিলেন। অস্ট্রেলিয়ার ফেডারেশন ইউনিভার্সিটিতে ভাইস চ্যান্সেলর অ্যাওয়ার্ড ফর লার্নিং অ্যান্ড টিচিংয়ের জন্য মনোনীত হন তিনি। দেশ–বিদেশে প্রকাশিত জার্নালে তাঁর লেখা ৩৭টি নিবন্ধ রয়েছে। তিনি এক ছেলে ও এক মেয়ের জনক।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু পরিষদের সাবেক সভাপতি ও শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক কাজী ওমর সিদ্দিকী বলেন, ‘আন্তর্জাতিক মানের একজন অভিজ্ঞ দক্ষ শিক্ষককে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিয়োগ দেওয়া হলো। তাঁর নেতৃত্বে এ বিশ্ববিদ্যালয় গবেষণা ক্ষেত্রে এগিয়ে যাবে। বিশ্ববিদ্যালয়ের সবক্ষেত্রেই সুশাসন, ন্যায় ও সমতা হবে। এ জন্য চ্যান্সেলর (রাষ্ট্রপতি), প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি।’

নতুন উপাচার্য এ এফ এম আবদুল মঈন বর্তমানে অস্ট্রেলিয়ায় আছেন। আগামী মঙ্গলবার তিনি দেশে ফিরবেন। ৩১ জানুয়ারির পর তিনি উপাচার্য পদে যোগদান করবেন।