কিউএস র‍্যাংকিং: প্রকৌশল ও প্রযুক্তি বিভাগে ১৬২ ধাপ এগিয়েছে বুয়েট

যুক্তরাজ্যভিত্তিক কোয়াককোয়ারেলি সায়মন্ডসের (কিউএস) জরিপে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অসাধারণ অগ্রগতি হয়েছে। প্রকৌশল ও প্রযুক্তি বিভাগে ১৬২ ধাপ এগিয়ে বুয়েট এখন ১৮৫তম অবস্থানে রয়েছে। এর আগে বুয়েটের অবস্থান ছিল ৩৪৭তম।

বৃহস্পতিবার (৭ এপ্রিল) সংস্থার ওয়েবসাইটে জরিপের ফল প্রকাশ করা হয়। ফল ঘেঁটে দেখা যায়, ১০০ পয়েন্টের মধ্যে ৯৬ দশমিক ৫০ স্কোর করে এই তালিকায় সবার ওপরে আছে যুক্তরাষ্ট্রের ম্যাচাচুসেটস ইনস্টিটিউটস অব টেকনোলজি (এমআইটি)। ৭২ দশমিক ৫০ স্কোর করে বুয়েট আছে ১৮৫তম অবস্থানে। ৬৬ দশমিক ২০ স্কোর করে এই তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৩৩২তম।

এছাড়া, ‘কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিং ২০২২’ শীর্ষক সেরা ১ হাজার ২৯৯টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করা হয়েছে। সেখানে গতবারের মতো এবারও বাংলাদেশের চার বিশ্ববিদ্যালয়ের নাম এসেছে। এতে টানা চতুর্থবারের মতো বুয়েট ও ঢাকা বিশ্ববিদ্যালয় যথাক্রমে ৮০১-১০০০তম স্থানে রয়েছে। এছাড়া, দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয় ব্র্যাক ও নর্থ সাউথ তালিকায় ১০০১-১২০০তম অবস্থানে রয়েছে।

এই নিয়ে তালিকায় টানা একাদশবারের মতো প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)। ১০০ পয়েন্টের মধ্যে তাদের স্কোর ১০০। দ্বিতীয় স্থানে ইউনিভার্সিটি অব অক্সফোর্ড, তাদের স্কোর ৯৯ দশমিক ৫০। তৃতীয় স্থানে থাকা স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির স্কোর ৯৮ দশমিক ৭০। চতুর্থ স্থানে ইউনিভার্সিটি অব ক্যামব্রিজ ও পঞ্চম স্থানে হার্ভাড ইউনিভার্সিটি আছে। বাংলাদেশের চার বিশ্ববিদ্যালয় এর মধ্যে না থাকায় তাদের নির্দিষ্ট অবস্থান ও স্কোর উল্লেখ করা হয়নি।

এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলো নিয়ে করা জরিপে সবার ওপরে আছে সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সিঙ্গাপুর। তাদের স্কোর ১০০। ৩৩ দশমিক ৪০ স্কোর করে এ তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয় আছে ১৪২ তম অবস্থানে। ২৫ দশমিক ৪০ স্কোর করে বুয়েটের অবস্থান ২০২তম।

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে নর্থ সাউথ ২১৫ এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ৩০১-৪০০তম অবস্থানে রয়েছে। এছাড়াও তালিকায় স্থান পেয়েছে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), ইউনাইটেড ইন্টারনাশনাল ইউনিভার্সিটি, আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) ও আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বাংলাদেশ।

আন্তর্জাতিকভাবে স্বীকৃত কিউএস র‌্যাংকিং ২০০৪ থেকে ২০০৯ সাল পর্যন্ত যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশনের সঙ্গে যৌথভাবে সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করছিল; ২০১০ সালে আলাদা হয়ে যায় কিউএস৷

ছয়টি সূচকে মোট ১০০ নম্বরে বিশ্ববিদ্যালয়গুলোর মূল্যায়ন করে কিউএস। এর মধ্যে একাডেমিক খ্যাতি ৪০, চাকরির বাজারে সুনাম ১০, শিক্ষক-শিক্ষার্থী অনুপাত ২০, শিক্ষকদের গবেষণা ২০ এবং আন্তর্জাতিক শিক্ষক অনুপাত ও আন্তর্জাতিক শিক্ষার্থী অনুপাতে ৫ নম্বর ধরা হয়৷