The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
সোমবার, ২০শে মে, ২০২৪

কিউএস র‍্যাংকিংয়ে বাংলাদেশের ৩ বিশ্ববিদ্যালয়, ভারতের ৪৫ ও পাকিস্তানের ১৪

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডসের (কিউএস) পৃথিবীর শীর্ষ বিশ্ববিদ্যালয়ের তালিকায় এক হাজারের এর মধ্যে স্থান পেয়েছে বাংলাদেশের তিন বিশ্ববিদ্যালয়।

এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ৬৯১ থেকে ৭০০ অবস্থানে, বুয়েট ৮০১ থেকে ৮৫০ অবস্থানে ও বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ৮৫১ থেকে ৯০০ অবস্থানে আছে।

অন্যদিকে, সেরা এক হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে ভারতের ৪৫টি ও পাকিস্তানের ১৪টি বিশ্ববিদ্যালয় জায়গা করে নিয়েছে।

ভারতের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে আছে আইআইটি বোম্বে, ১৪৯তম অবস্থানে। আর পাকিস্তানের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে আছে কায়েদে আজম ইউনিভার্সিটি, ৩১৫তম অবস্থানে।

এ তালিকায় বিশ্বের সেরা তিন বিশ্ববিদ্যালয় হলো এমআইটি, ক্যামব্রিজ ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। সেরা ১০ এর মধ্যে এশিয়ার একটি মাত্র বিশ্ববিদ্যালয় আছে। সেটি হলো ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর।

এদিকে, বিভাগভিত্তিক র‍্যাংকিংয়ের ক্ষেত্রে কলা ও মানবিক বিভাগে জায়গা পেয়েছে বাংলাদেশের একটি মাত্র বিশ্ববিদ্যালয়। এর ৫০১ থেকে ৫৫০ অবস্থানে আছে ঢাকা বিশ্ববিদ্যালয়। এ তালিকায় ভারতের ৬টি বিশ্ববিদ্যালয় জায়গা পেয়েছে। এ বিভাগে সেরা তিন বিশ্ববিদ্যালয় হলো হাভার্ড, ক্যামব্রিজ, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

প্রকৌশল ও প্রযুক্তি বিভাগে বাংলাদেশের দুটি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। এর মধ্যে বুয়েট ৩০৫ তম অবস্থানে এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ৫০০ থেকে ৫৫০ অবস্থানের মধ্যে রয়েছে। এ বিভাগে ভারতের ১৬টি ও পাকিস্তানের ৩টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। এ বিভাগে সেরা তিন বিশ্ববিদ্যালয় হলো এমআইটি, স্ট্যানফোর্ড ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

লাইফ সায়েন্স ও মেডিসিন বিভাগে বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয় স্থান পায়নি। এ বিভাগে ভারতের ৩টি ও পাকিস্তানের ৩টি বিশ্ববিদ্যালয় রয়েছে। এ বিভাগে সেরা তিন বিশ্ববিদ্যালয় হলো হাভার্ড, অক্সফোর্ড, জন হপকিন্স বিশ্ববিদ্যালয়।

ন্যাচারাল সায়েন্স বিভাগেও বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয় স্থান পায়নি। এ বিভাগের তালিকায় ভারতের ১৬টি ও পাকিস্তানের ৪টি বিশ্ববিদ্যালয় আছে। এ বিভাগের সেরা তিন বিশ্ববিদ্যালয় হলো হাভার্ড, এমআইটি, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

সোশ্যাল সায়েন্স ও ম্যানেজমেন্ট বিভাগে বাংলাদেশের একটি মাত্র বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় এ বিভাগের ৪০১-৫০০ এর মধ্যে আছে। অন্যদিকে, এ বিভাগে ভারতের ৩টি ও পাকিস্তানের ৩টি বিশ্ববিদ্যালয় জায়গা পেয়েছে। এ বিভাগের সেরা তিন বিশ্ববিদ্যালয় হলো হাভার্ড, অক্সফোর্ড, স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়।

You might also like
Leave A Reply

Your email address will not be published.