কলেরা সংক্রমণ বাড়ায় প্রধানমন্ত্রীর উদ্বেগ, ব্যবস্থা নিতে নির্দেশ

দেশে কলেরা সংক্রমণ বাড়ায় উদ্বেগ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিষয়টি ক্ষতিয়ে দেখার জন্য তিনি ওয়াসাকে নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিপরিষদের বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের এ কথা জানান তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘কলেরা সংক্রমণের বিষয়টি অনির্ধারিত ইস্যু হিসেবে সভায় আলোচনা হয়েছে। সংক্রমণ বাড়ায় উদ্বেগ জানিয়েছেন প্রধানমন্ত্রী। বিষয়টি তিনি ক্ষতিয়ে দেখার জন্য ওয়াসাকে নির্দেশ দিয়েছেন। এছাড়া ওয়াসাকে অবৈধ পানির লাইন বন্ধ করার জন্য প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন বলেও জানান তিনি।

তিনি জানান, ‘ওয়াসা বলেছে, উৎপত্তি স্থলের পানিতে কোনও দূষণ পাওয়া যায়নি। ওয়াসার লাইন থেকে বাসাবাড়িতে লাইন নেওয়ার সময় হয়তো জীবাণু ঢুকছে। কিছু এলাকায় পানিতে ক্লোরিনের মাত্রা কমে যাওয়াও এক্ষেত্রে ভূমিকা রেখেছে বলে তারা দেখতে পেয়েছেন। এ অবস্থায় বিশুদ্ধ পানি পানের বিষয়ে সবাইকে সচেতন করার ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।’

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘ঢাকায় এখন যে ডায়রিয়ার প্রকোপ সেটা গত ২০-২৫ বছরের মধ্যে বোধ হয় দেখা যায়নি।… যারা বেশিরভাগ সময় বাসার বাইরে হোটেল-রেস্টুরেন্টে খাওয়া দাওয়া করেন, তারাই বেশি আক্রান্ত হচ্ছেন। ব্যক্তিগতভাবে ১০-১২ দিন ধরে ট্র্যাক করছি। আইসিডিডিআর’বি, আইইডিসিআর, ডিজি হেলথ, ওয়াসার সঙ্গে কথা বলেছি। কয়েকটি কারণ আমরা ফাইন্ড আউট করেছি। বিশেষজ্ঞরা কয়েকটি জায়গায় পানি টেস্ট করে দেখেছেন, ক্লোরিনের একটু শর্টেজ আছে। এটাও এই পরিস্থিতির একটি বড় কারণ। এটা সাথে সাথে ওয়াসাকে পয়েন্ট আউট করার ফলে তারা গিয়ে ক্লোরিন গ্রো করেছে, এটা এখন ঠিক হয়ে গেছে।’

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘জাতিসংঘের স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও আমাদের ৭.৫ মিলিয়ন কলেরার ভ্যাকসিন দেবে। ১৫ মে’র মধ্যে এগুলো পেয়ে যাবো। তখন এগুলো দেওয়া শুরু হবে।’

মন্ত্রিসভার বৈঠকে জাতীয় স্বেচ্ছাসেবা নীতিমালা-২০২২ এর খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়া শেখ হাসিনা পল্লি উন্নয়ন অ্যাকাডেমি, জামালপুর আইন- ২০২২, পল্লি উন্নয়ন অ্যাকাডেমি, রংপুর আইন-২০২২ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। গত ২ থেকে ৪ মার্চ-২০২২ মেয়াদে পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দলের মিশর সফর সম্পর্কে মন্ত্রীসভাকে অবহিতকরণ। গত ৩ থেকে ৯ মার্চ-২০২২ মেয়াদে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দলের মরক্কো সফর সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিতকরণ।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, পৃথিবীর অনেক দেশেই জাতীয় স্বেচ্ছাসেবা নীতিমালা আছে। এর ফলে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে স্বেচ্ছাসেবীরা বাংলাদেশে এসে কাজ করতে পারবে। আবার বাংলাদেশের স্বেচ্ছাসেবীরাও বিদেশে গিয়ে কাজ করতে পারবে।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, দক্ষতা উন্নয়নে কাজ করবে শেখ হাসিনা পল্লী উন্নয়ন একাডেমি জামালপুর এবং পল্লী উন্নয়ন একাডেমি রংপুর। পল্লী উন্নয়ন বিষয়ক ক্যাপাসিটি তৈরির কাজ করবে এই একাডেমি দুটি। এ নিয়ে এরকম একাডেমি হলো চারটি। এখন এ ধরনের একাডেমি কুমিল্লা আর বগুড়ায় আছে।