The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
মঙ্গলবার, ২৫শে জুন, ২০২৪

কলেজে ভর্তির প্রথম ধাপে আবেদন ১২ লাখ ৮৬ হাজার, ফলাফল ৫ সেপ্টেম্বর

একাদশ শ্রেণির ভর্তিতে প্রথম ধাপে আবেদন শেষ হয়েছে রোববার রাত ১২টায়। প্রথম ধাপে আবেদন করেছেন ১২ লাখ ৮৬ হাজার ১৫৫ জন শিক্ষার্থী।

এরইমধ্যে ভর্তি ফি পরিশোধ করেছেন ১২ লাখ ৯৭ হাজার ৪৭১ জন। আন্তঃশিক্ষা বোর্ড সোমবার এ তথ্য জানিয়েছে। কারিগরি শিক্ষাবোর্ড তাদের নিজস্ব ব্যবস্থাপনায় একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম করে থাকে।

প্রথম ধাপের ফলাফল আগামী ৫ সেপ্টেম্বর রাত ৮টার পর প্রকাশ করা হবে। নির্বাচিত শিক্ষার্থীরা ৭ থেকে ১০ সেপ্টেম্বর নির্বাচন নিশ্চয়নের সুযোগ পাবেন। এরপর ১২ থেকে ১৪ সেপ্টেম্বর দ্বিতীয় ধাপের আবেদন গ্রহণ করা হবে এবং তার ফল প্রকাশ করা হতে পারে ১৬ সেপ্টেম্বর। প্রথম মাইগ্রেশন ফল প্রকাশ করা হবে ১৬ সেপ্টেম্বর। ১৭ ও ১৮ সেপ্টেম্বর নির্বাচন নিশ্চয়নের সুযোগ পাবেন দ্বিতীয় ধাপে নির্বাচিতরা।

আর ২০ ও ২১ সেপ্টেম্বর তৃতীয় পর্যায়ের আবেদন নিয়ে ২৩ সেপ্টেম্বর ফল প্রকাশ করা হবে। ২৪ ও ২৫ সেপ্টেম্বর তৃতীয় ধাপের নির্বাচন নিশ্চয়ন চলবে। আর ২৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ৫ অক্টোবর পর্যন্ত শিক্ষার্থীদের ভর্তি চলবে। ক্লাস শুরু হবে ৮ অক্টোবর। নির্বাচিত শিক্ষার্থীকে ৩৩৫ টাকা দিয়ে প্রাথমিকভাবে ভর্তি নিশ্চিত করতে হবে। আগে প্রাথমিক নিশ্চয়ন ফি ছিল মোট ৩২৮ টাকা।

শিক্ষা বোর্ড জানিয়েছে, একাদশে ভর্তিতে মোট আসন আছে ২৬ লাখের বেশি। এবার এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ১৬ লাখ ৪১ হাজার ১৪০ জন। সে হিসাবে একাদশে ভর্তিতে এবার আসন সংকট নেই। তবে কাঙ্ক্ষিত কলেজে চান্স পাওয়া নিয়ে শিক্ষার্থীদের মধ্যে প্রতিযোগিতা থাকবে। কলেজগুলোর ৯৩ শতাংশ আসন সবার জন্য উন্মুক্ত থাকবে। এসব আসনে ভর্তির জন্য মেধার ভিত্তিতে শিক্ষার্থী নির্বাচন করা হবে। বাকি ৭ শতাংশ আসনে কোটায় শিক্ষার্থী মনোনয়ন দেওয়া হবে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.