The Rising Campus
News Media

কলেজে নতুন করে আর চালু হচ্ছে না অনার্স: বললেন উপাচার্য

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো: মশিউর রহমান জানিয়েছেন নতুন করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে আর অনার্সের (স্নাতক সম্মান) পরিসর বর্ধিত করার পরিকল্পনা তাদের নেই।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৩০ তম প্রতিষ্টাবার্ষিকী উপলক্ষে বিশ্ববিদ্যালয়টির নগর কার্যালয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময়ে এমন কথা বলেন তিঁনি।

ঢালাও ভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলোকে অনার্স (স্নাতক সম্মান) পড়ানোর সুযোগ করে দেওয়া হয়েছে এমন অভিযোগ আছে। সারাদেশে বর্তমানে ৮৮১টি কলেজে অনার্স (স্নাতক সম্মান) পড়ানো হয়ে থাকে। কলেজগুলোকে ঢালাও ভাবে অনার্স পড়ানোর সুযোগ করে দেওয়া হলেও পযাপ্ত শিক্ষকসহ অন্যান্য সুযোগ-সুবিধা বাড়েনি। প্রশ্ন আছে এ সকল কলেজগুলোর শিক্ষার মান নিয়েও। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে অধ্যাপক মশিউর রহমান বলেন প্রায় দুই বছর যাবত জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্সের অধিভুক্তি দেওয়া থেকে বিরত আছে। নতুন করে কোন কলেজে অনার্সে অধিভুক্তি দেওয়ার কোন পরিকল্পনাও তাদের নেই। তবে অদুর ভবিষ্যতে যদি টুরিজম এর মত নতুন বিষয় চালুর পয়োজন হয়, সেরকম হলে বিবেচনা করা হবে বলে তিনি ইঙ্গিত দেন।
উপাচার্য বলেন, খুব প্রয়োজন না হলে নতুন কলেজের অধিভুক্তি আর নয়। দক্ষতাভিত্তিক পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা কোর্স চালু করতে একটি মাস্টারপ্লান তৈরী হচ্ছে বলে জানান উপাচার্য। মাস্টারপ্লানের আওতায় আগামী বছরের শুরু থেকে এসব কোর্চ চালূর পরিকল্পনা আছে তাদের। সাংবাদিকদের এমন মোট ১২টি ডিপ্লোমা কোর্স চালুর সিদ্ধান্তের কথা জানান উপাচার্য।

কর্মমুখী এই কোর্সগুলো হলো—ইংরেজি ও আরবি ভাষা, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, ডিজিটাল মার্কেটিং, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি, এন্ট্রাপ্রেনিউরশিপ, ফার্মিং টেকনোলজি, ডেটা অ্যানালাইসিস, ট্যুরিজম অ্যান্ড ট্রাভেল ম্যানেজমেনট, ক্যাপিটাল মার্কেট অ্যান্ড ইনভেস্টমেন্ট, সার্টিফায়েড অ্যাকাউন্টিং টেকনিশিয়ান, সাইবার সিকিউরিটি এবং সিকিউরিটি ম্যানেজমেন্ট।

0
You might also like
Leave A Reply

Your email address will not be published.