The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
সোমবার, ২২শে জুলাই, ২০২৪

ওয়ান হেলথের পৃথিবীতে মানুষের পাশাপাশি পশুপাখিদের চিকিৎসা সমান গুরুত্বপূর্ণ: যবিপ্রবি উপাচার্য

যবিপ্রবি প্রতিনিধিঃ যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) ‘বাংলাদেশ ভেটেরিনারি অলিম্পিয়াড ২০২৩’ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৭ অক্টোবর)
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন ঝিনাইদহ ক্যাম্পাসে এ অলিম্পিয়াডের উদ্বোধন করেন।

ইউএসএইড-এর অর্থায়নে, ন্যাশনাল ভেটেরিনারি ডিন কাউন্সিল (এনভিডিসি) এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) এর সহযোগিতায় দেশের ১৪টি ভেটেরিনারি মেডিসিন ডিগ্রি প্রদানকারী বিশ্ববিদ্যালয়ে একযোগে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

এ বছর বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি), চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয় (সিভাসু), শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) সহ মোট ১৪টি বিশ্ববিদ্যালয়ের ৩২৭ টি দল এই প্রতিযোগিতায় অংশ নিয়েছে। বাছাইপর্বে অংশ নেয় যবিপ্রবির ভেটেরিনারি মেডিসিন অনুষদের ৩২ টি দল।যবিপ্রবির ভেটেরিনারি মেডিসিন অনুষদের ৩২ টি দল থেকে পরবর্তী রাউন্ডের জন্য কোয়ালিফাই করে ‘দ্য অ্যাটলাস’ দল।

উদ্বোধনী বক্তব্যে যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে এই ফ্যাকাল্টি অনেক দূরে হওয়ায় এটার জন্য একটি অভিভাবক প্রয়োজন, সেই বটবৃক্ষটি হলো মাহফুজুল বারী। যিনি বাংলাদেশের ভেটেরিনারি মেডিসিনের একজন কিংবদন্তি পুরুষ। যিনি চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড অ্যানিমল সাইন্স বিশ্ববিদ্যায়ের সাবেক উপাচার্য ছিলেন। এখন এই ক্যাম্পাস বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত তাই এখন থেকে এখানে কোন প্রিন্সিপ্যাল নেই। তিনি এখানে সর্বোচ্চ ফ্যাকাল্টি মেম্বারের দায়িত্ব পালন করবেন। এই ক্যাম্পাসে এমন কাউকে দরকার যিনি বটবৃক্ষ এর মতো এই ফ্যাকাল্টিকে আগলে রেখে এগিয়ে নিয়ে যাবেন। উনি শীঘ্রই এই ভেটেরিনারি মেডিসিন ফ্যাকাল্টির দায়িত্ব নিবেন।ভেটেরিনারি মেডিসিন বাংলাদেশের প্রেক্ষাপটে অনেক গুরুত্বপূর্ণ বিষয়। পৃথিবী এখন ওয়ান হেলথের দিকে যাচ্ছে তাই মানুষের ডাক্তার যতটা গুরুত্বপূর্ণ ঠিক ততোটাই গুরুত্বপূর্ণ পশুপাখিদের ডাক্তার। আমার ২ টা স্বপ্ন এখানে এক হলো ভালো ডাক্তার তৈরি করা আর দ্বিতীয় হলো ভেটেরিনারি ভেক্সিন সেন্টার তৈরি করা। যবিপ্রবির ভেটেরিনারি মেডিসিন ফ্যাকাল্টি সম্পূর্ন রাজনীতিমুক্ত। এখানে যদি রাজনীতি ঢুকে তাহলে আমারা যে স্বপ্ন দেখেছিলাম সেটা আর বাস্তবায়ন হবে না।রাজনীতি ছাত্রদেরকে পড়ালেখা থেকে বিমুখ করে দিবে। মিছিল যদি গাড়ি করে শহরে নিয়ে যায় তাহলে সে মিছিলে আমার আপত্তি আছে। এই ফ্যাকাল্টি শিক্ষার্থীদের জন্য উপযুক্ত ভাবে তৈরি করতে হবে। যদি এখানে কখনো রাজনীতি ঢুকতে হয় সেটা আমার সিদ্ধান্তের মাধ্যমে ঢুকতে হবে। মাননীয় প্রধানমন্ত্রীর স্বপ্ন পূরণ করতে, মহান মুক্তিযুদ্ধের ৩০ লক্ষ শহীদদের রক্তের, ২ লক্ষ মা-বোনের ইজ্জতের, বঙ্গবন্ধুর রক্তের, বঙ্গমাতার রক্তের ঋণ শোধ করতে হলে তোমাদের ভালো ডাক্তার হতে হবে। তুমি ভালো ডাক্তার হলে দেশকে যা দিতে পারবে মিছিল করলে তা দিতে পারবে না।

ডাঃ এ এস এম আতিকুজ্জামানের সঞ্চালনায় উদ্বোধনি অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন ড. মোঃ আতাউর রহমান ভুঁইয়া, বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিমেল সাইন্স বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. মোঃ মাহফুজুল বারী।

উক্ত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ডা. এম এ জলিল। শিক্ষার্থীদের পক্ষে বক্তব্য রাখেন ৩য় ব্যাচের শিক্ষার্থী মনিরুল ইসলাম ও ৫ম ব্যাচের ইশরাত জাহান। এই অলিম্পিয়াডে যবিপ্রবির ভেটেরিনারি মেডিসিন অনুষদ থেকে প্রতিটি টিমে ৫ জন করে মোট ৩২ টি টিম অংশগ্রহণ করে। এ বছর ১৪ টি ভেটেরিনারি ডিগ্রী প্রদানকারী বিশ্ববিদ্যালয় থেকে মোট ১৬৪৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে।

উল্লেখ্য, এর আগে গত বছর প্রথম বারের মতো অনুষ্ঠিত হয়েছিলো ‘বাংলাদেশ ভেটেরিনারি অলিম্পিয়াড – ২০২২’। প্রাথমিক পর্যায়ে ১২টি বিশ্ববিদ্যালয়কে নিয়ে এই প্রতিযোগিতা শুরু হয়। প্রাথমিক পর্যায়ে ১৬৬ টি দল অংশগ্রহণ করলেও ফাইনাল রাউন্ডে প্রতি বিশ্ববিদ্যালয় থেকে একটি করে ১২টি দল ফাইনাল রাউন্ডে লড়াইয়ের সুযোগ পায়। এর মধ্যে শ্রেষ্ঠ দলের মর্যাদা লাভ করে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) ‘সুপারবাগস।

You might also like
Leave A Reply

Your email address will not be published.