এসএসসি পরীক্ষার সময় রাজনৈতিক কর্মসূচি না দেয়ার আহ্বান শিক্ষামন্ত্রীর

এসএসসি পরীক্ষা চলাকালীন কোন ধরনের রাজনৈতিক কর্মসূচি ঘোষণা ও পালন না করার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ সময়ে রাজনৈতিক কর্মসূচি পালন করলে শিক্ষার্থীর জন্য ক্ষতিকর হতে পারে বলে মন্তব্য করেন তিনি।

সোমবার (৫ সেপ্টেম্বর) এসএসসি-সমমান পরীক্ষা-২০২২ সুষ্ঠু, প্রশ্নফাঁসের গুজবমুক্ত ও ইতিবাচক পরিবেশে সম্পন্ন করতে জাতীয় মনিটরিং ও আইন শৃঙ্খলা সংক্রান্ত কমিটির সভা শেষে শিক্ষামন্ত্রী সাংবাদিকদের কাছে এমন তথ্য তুলে ধরেন।

শিক্ষামন্ত্রী বলেন, এসএসসি পরীক্ষার সময়ে রাজনৈতিক কর্মসূচি পালন করলে সেটি পরীক্ষার্থীদের জন্য ব্যাঘাত ঘটবে। সেটি থেকে সব রাজনৈতিক ব্যক্তিদের বিরত থাকতে হবে। আমাদের শিক্ষার্থীরা আগামী দিনের ভবিষ্যত। তাদের মঙ্গলের জন্য সব রাজনৈতিক কর্মকাণ্ড থেকে সব দলকে বিরত থাকার আহ্বান জানান তিনি। শিক্ষার্থীদের চাইতে রাজনীতি বড় নয় বলেও মন্তব্য করেন তিনি।

দীপু মনি বলেন, গত কয়েকবছর ধরে পাবলিক পরীক্ষায় প্রশ্নফাঁস পুরোপরি বন্ধ হয়েছে। কেউ প্রশ্নফাঁসের গুজব ছড়ানোর চেষ্টা চালালে তাকে শনাক্ত করে ব্যবস্থা নেওয়া হবে। আমাদের গোয়েন্দা বাহিনী সজাগ রয়েছে। কারও বিরুদ্ধে এমন অভিযোগ উঠলে তাকে আইনের আওতায় এনে ব্যবস্থা নেয়া হবে।

শিক্ষকদের এমপিওভুক্ত বিষয়ে জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, এমপিওভুক্তি নীতিমালায় শিক্ষাপ্রতিষ্ঠানকে রিভিউ করার সুযোগ রাখা হয়েছে। সে মোতাবেক আমরা রিভিউ আবেদন জমা নিয়ে তা যাচাই-বাছাই করা হয়েছে। এমপিও আবেদনের সময় শিক্ষাপ্রতিষ্ঠানের দেয়া অনেক তথ্য ভুল চিহ্নিত হওয়ায় এ সুযোগ দেয়া হয়েছে বলে জানান তিনি।

এ সময় উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দিক, বিভিন্ন বোর্ড চেয়ারম্যান প্রমুখ।