এসএসসির ফরম পূরণ শুরু

চলতি বছরের জুন মাসে এসএসসি পরীক্ষা শুরু হবে। ইতোমধ্যে সম্ভাব্য তারিখও ঠিক করেছে বোর্ডগুলো। সেই লক্ষ্যে আজ থেকে এসএসির ফরম পূরণ শুরু হয়েছে। চলবে ২৪ এপ্রিল পর্যন্ত। তবে অনলাইনে ফি জমা দেয়া যাবে ২৫ এপ্রিল পর্যন্ত। আজ বুধবার (১৩ এপ্রিল) সকালে ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এস এম আমিরুল ইসলাম এ তথ্য জানান।

এদিকে বোর্ড থেকে রেজিস্ট্রেশন ফি নির্ধারণ করে দেয়া হয়েছে। বিজ্ঞান বিষয়ের শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন ফি ১ হাজার ৬১৫ টাকা, ব্যবসায় শিক্ষা ও মানবিকে ১ হাজার ৪৯৫ টাকা নির্ধারণ করা হয়েছে। পরীক্ষার্থীদের বেতন ও সেশন চার্জ হিসেবে ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত পরিশোধ করতে হবে।

জানা গেছে, এসএসসিতে ইংরেজি প্রথম পত্রে ৫০ নম্বর, দ্বিতীয় পত্রে ৫০ নম্বর আর ব্যাবহারিক আছে, এমন বিষয়ে ৪৫ নম্বরের পরীক্ষা হবে। এর মধ্যে রচনামূলকে ৩০ নম্বর আর এমসিকিউতে ১৫ নম্বর থাকবে। এ ছাড়া যেসব বিষয়ে ব্যাবহারিক শিক্ষা নেই, সেসব বিষয়ে ৫৫ নম্বরের (রচনামূলক ৪০, এমসিকিউ ১৫) পরীক্ষা হবে।

চলতি বছরের এসএসসি পরীক্ষাও পুর্নবিন্যাস্ত সিলেবাস অনুযায়ী পরীক্ষা নেয়া হবে। ২০২১ সালের পরীক্ষার্থীরা নিজের ফলাফলের মানন্নোয়ন করতে চাইলে তারা সে সুযোগ পাবেন। সেক্ষেত্রে রেজিস্ট্রেশনের মেয়াদ থাকতে হবে। এছাড়া বহিষ্কৃত পরীক্ষার্থীরাও এই বছর অনিয়মিত শিক্ষার্থী হিসেবে পরীক্ষা দিতে পারবে। সেক্ষেত্রে তাদের শাস্তির মেয়াদ ও রেজিস্ট্রেশনের মেয়াদ থাকতে হবে।